আজকের শিরোনাম :

দেড় লক্ষাধিক নিনটেনডো অ্যাকাউন্টে সাইবার হামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২০, ০০:৫৮

করোনা পরিস্থিতির মাঝে এপ্রিলের শুরু থেকে অন্তত ১ লাখ ৬০ হাজার নিনটেনডো অ্যাকাউন্টে অনুপ্রবেশ করেছে হ্যাকাররা। শুক্রবার (২৪ এপ্রিল) বিষয়টি সম্পর্কে জানিয়েছে গেইমিং ইন্ডাস্ট্রি জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

হ্যাকাররা অন্যের নিনটেনডো নেটওয়ার্ক আইডি ব্যবহার করেছেন বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ ঘটনার পর প্রতিষ্ঠানটি জানিয়েছে, অ্যাকাউন্টে প্রবেশ করতে আর ওই আইডি লাগবে না ব্যবহারকারীদের। এছাড়াও যাদের অ্যাকাউন্টে অনুপ্রবেশের ঘটনা ঘটেছে, তাদের অ্যাকাউন্ট পাসওয়ার্ড রিসেট করে দেওয়া হবে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

নিনটেনডো নেটওয়ার্ক আইডি মূলত নিনটেনডো ৩ডিএস এবং উই ইউ কনসোলের ব্যবহারকারীদের জন্য অভিনব ইউজারনেম ও পাসওয়ার্ড। নতুন নিনটেনডো সুইচে এটির প্রয়োজন পড়ে না, শুধু ইমেইল অ্যাকাউন্ট দিয়েই নিনটেনডো অ্যাকাউন্ট খুলে নেওয়া যায়।  

গত মাসজুড়েই ব্যবহারকারীরা নিজ নিজ অ্যাকাউন্টের ব্যাপারে সামাজিক মাধ্যমে নানাবিধ অভিযোগ করে আসছিলেন। এসব অভিযোগের মধ্যে ছিলো, নিনটেনডো অ্যাকাউন্ট থেকে তহবিল হারিয়ে যাওয়া, কোনো ক্ষেত্রে ক্ষেত্রে ব্যবহারকারীর অর্থ দিয়ে ফোর্টনাইটের ভার্চুয়াল কারেন্সি কিনে রেখেছে অন্য কেউ ইত্যাদি।

সিএনএন উল্লেখ করেছে, অ্যাকাউন্টে অনুপ্রবেশ করে অন্য ব্যবহারকারীর খেলা খেলে দেওয়ার পাশাপাশি ওই ব্যবহারকারীর জন্মতারিখ, দেশ, অঞ্চল এবং ইমেইল অ্যাড্রেস দেখতে পেয়েছে হ্যাকাররা, হাতিয়ে নিতে পেরেছে অ্যাকাউন্টের সঙ্গে লিংক করে রাখা পেইপাল অ্যাকাউন্ট আর ক্রেডিট কার্ডের তথ্যও।

নিনটেনডো জাপানি ভাষায় লেখা এক ঘোষণায় বলেছে, ‘আমরা এ ধরনের সমস্যা ও উদ্বেগের জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। ভবিষ্যতে, আমরা সুরক্ষা আরও দৃঢ় করতে আমাদের প্রচেষ্টা বাড়াবো এবং নিরাপত্তা নিশ্চিত করব যাতে এমনটি আর না হয়।’

অ্যাকাউন্ট থেকে অর্থ ব্যবহার করে কিছু কেনা হয়েছে কিনা তা নিশ্চিত হতে ব্যবহারকারীদের ‘পারচেস হিস্টোরি’ দেখতে বলেছে প্রতিষ্ঠানটি। হয়ে থাকলে প্রতিষ্ঠানটি পরামর্শ দিয়েছে রিফান্ড পাওয়ার জন্য আবেদন করতে। পাশাপাশি নিনটেনডো দাবি করছে, ক্রেডিট কার্ডের কোনো তথ্য খোয়া যায়নি।

এমতাবস্থায় ভুক্তভোগীদের সঙ্গে ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করছে প্রতিষ্ঠানটি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ