আজকের শিরোনাম :

জিয়োর ১০ শতাংশ শেয়ার কিনে নিল ফেসবুক

  আনন্দবাজার

২২ এপ্রিল ২০২০, ১৭:৫৯ | অনলাইন সংস্করণ

রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের জিয়ো প্ল্যাটফর্মের প্রায় ১০ শতাংশ (৯.৯৯) শেয়ার কিনে নিল ফেসবুক কর্তৃপক্ষ। বুধবার (২২ এপ্রিল) দুই সংস্থার মধ্যে এই চুক্তির কথা জিয়োর তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে। একই কথা জানানো হয়েছে ফেসবুকের তরফে করা ব্লগ পোস্টেও। মার্ক জাকারবার্গের সংস্থার বিনিয়োগের পরিমাণ ভারতীয় মুদ্রায় ৪৩ হাজার ৫৭৪ কোটি টাকা।

এর ফলে মুকেশের জিয়ো প্ল্যাটফর্ম সংস্থায় অন্য কোনও সংস্থার শেয়ারের নিরিখে সবচেয়ে এগিয়ে থাকল ফেসবুকই। এই বিনিয়োগের ফলে মুকেশের জিও প্ল্যাটফর্মের কাঁধে ঋণের বোঝাও কিছুটা হাল্কা হবে। জিয়ো প্ল্যাটফর্মের মধ্যে রয়েছে জিয়ো ইনফোকমও।

বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের হোয়াটসঅ্যাপ চ্যাট সার্ভিসকে ব্যবহার করে ভারতে ডিজিটাল পেমেন্ট সার্ভিসকে চালু ও জনপ্রিয় করতে চাইছে ফেসবুক। সেই লক্ষ্যেই জিয়ো-য় ফেসবুকের এই বিনিয়োগ।

ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ এই চুক্তির কথা জানিয়ে তাঁর পোস্টে লিখেছেন, ভারত এখন ডিজিটাল দুনিয়ায় পদার্পণের মাঝপথে পৌঁছে গিয়েছে। কোটি কোটি ভারতীয় ক্রেতাকে অনলাইনের মাধ্যমে ক্ষুদ্র ব্যবসার সঙ্গে জুড়ে দেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছে জিয়ো-র মতো সংস্থা।

ভারতে ফেসবুকের মেসেজিং সার্ভিসের ব্যবহারকারীর (ইউজার) সংখ্যা ৪০ কোটি। এত বড় বাজার আর কোনও দেশে নেই ফেসবুকের। এ দেশে যাঁরা স্মার্টফোন ব্যবহার করেন তাঁদের ৮০ শতাংশই ফেসবুকের মেসেজিং সার্ভিসের ইউজার।

বিশেষজ্ঞরা বলছেন, মুকেশের সংস্থার সঙ্গে চুক্তির ফলে ফেসবুক রিলায়্যান্সের ই-কমার্স সংস্থা জিয়োমার্টের গ্রাহকদের কাছেও পৌঁছে যেতে পারবে। জিয়োমার্টের গ্রাহকরা মূলত ক্ষুদ্র ব্যবসায়ী ও ক্রেতা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ