করোনা : প্রতিদিন ১৮ মিলিয়ন ভুয়া ই-মেইল ঠেকাচ্ছে গুগল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২০, ২০:৩৫

মহামারির এই সময়ে সাইবার প্রতারকচক্র প্রতিদিন গ্রাহকদের কোভিড-১৯ সংক্রান্ত ১৮ মিলিয়ন মিথ্যা ই-মেইল পাঠাচ্ছে বলে জানিয়েছে গুগল।

এমতাবস্থায় প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, চলমান মহামারিকে ঢাল করে অপরাধীরা গুগল একাউন্ট ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা প্রকাশের মাধ্যমে তাদের প্রতারিত করার চেষ্টা করছে। তাদের মতে, ভাইরাসটি এখন পর্যন্ত সবচেয়ে বড় ফিশিংয়ের বিষয় হতে পারে।

গুগল জানিয়েছে, এ পর্যন্ত একদিনে সংস্থাটি ১০০ মিলিয়নেরও বেশি এমন ফিশিং ই-মেইল বন্ধ করেছে। গত সপ্তাহে এমন ৫ মিলিয়ন ই-মেইল ছিল যেগুলো করোনা ভাইরাস নিয়ে মিথ্যা তথ্য সম্পন্ন।

জানা গেছে, প্রতারকচক্রটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নাম দিয়ে ই-মেইল পাঠানোর মাধ্যমে বিভিন্ন ধরনের সফটওয়্যার ডাউনলোড করতে বলছে। আবার ফান্ডিং এর নাম করে গ্রাহকের কাছ থেকে অর্থ আত্মসাৎ করে নিচ্ছে।

তবে গুগল দাবি করেছে যে, তাদের মেশিন-লার্নিং টুলসের মাধ্যমে এধরনের ই-মেইলের ৯৯.৯৯ শতাংশই গ্রাহকদের কাছে পৌঁছানোর আগেই ব্লক করে দেওয়া হচ্ছে।

অন্যদিকে ব্যারাকুডা নেটওয়ার্ক জানিয়েছে, মহামারি চলাকালীন সময়ে ৬৬৭ শতাংশ ভুয়া ফিশিং ই-মেইলগুলো বৃদ্ধি পেয়েছে।

প্রতারকচক্রটি যুক্তরাজ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এমনকি ডোনাল্ড ট্রাম্পের নাম ব্যবহার করে এসব মিথ্যা ভুয়া ই-মেইলগুলো গ্রাহকদের কাছে পাঠাচ্ছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ