মেসেঞ্জারে করোনা নিয়ে প্রশ্নের জবাব দেবে ডব্লিউএইচও

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২০, ২০:১৮

দাবানলের মতো বিশ্বব্যাপী ছড়িয়ে ভয়াবহ আগ্রাসন চালাচ্ছে করোনা ভাইরাস। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাস নিয়ে নানা তথ্য ঘুরে বেড়াচ্ছে অনলাইন দুনিয়ায়। এ জন্য করোনা ভাইরাস মহামারি সম্পর্কে সঠিক তথ্য পেতে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে সরাসরি প্রশ্ন করা যাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও)।

হোয়াটসঅ্যাপের পর এবার মেসেঞ্জারের জন্য নিজেদের সেবা নিয়ে হাজির হয়েছে জনস্বাস্থ্য বিষয়ে জাতিসংঘের এই অঙ্গপ্রতিষ্ঠান।

বর্তমানে গোটা বিশ্বে ১৩০ কোটিরও বেশি মানুষ ব্যবহার করছেন ফেসবুক মেসেঞ্জার। ‘হেলথ অ্যালার্ট’-এর মাধ্যমে মেসেঞ্জার ব্যবহারকারীরা প্রশ্ন করতে পারবেন সংস্থাটিকে। ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

এরই মধ্যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে এক কোটি ২০ লাখেরও বেশি মানুষ তথ্য সেবা নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে।

বিষয়টি নিশ্চিত করে মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চাডনোভিস্কি বলেন, ‘এটি খুবই জরুরি, কারণ বড় পরিসরে ভুল তথ্য ছড়িয়ে পড়লে অপ্রয়োজনীয় শঙ্কা ও ভয় সৃষ্টি হতে পারে এই প্রচেষ্টার সময়টিতে।’

এ দিকে, আইএএনএস ওই প্রতিবেদনে উল্লেখ করেছে, ‘স্প্রিংকলার’-এর সমর্থনে নিজেদের মেসেঞ্জার অভিজ্ঞতাটি সাজিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোভিড-১৯ মহামারি সম্পর্কিত তথ্য মানুষকে পৌঁছে দিতে এবং তাদের এমন সেবার সঙ্গে যুক্ত করতে ডেভেলপার অংশীদার ও স্বাস্থ্য সংস্থাগুলোর জুটি তৈরির কর্মসূচি হাতে নেওয়ার কথা জানিয়েছিল ফেসবুক। ওই কর্মসূচির অধীনেই ‘স্প্রিংকলার’-এর সঙ্গে জুটি বেঁধেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

শুধু বিশ্ব স্বাস্থ্য সংস্থা নয়, বিশ্বে ২০টিরও বেশি দেশের সরকারি স্বাস্থ্য সংস্থাও মেসেঞ্জারের মাধ্যমে তথ্য সেবা দিচ্ছে। এদের মধ্যে রয়েছে আর্জেন্টিনার স্বাস্থ্য মন্ত্রণালয়, ফরাসি সরকার, ভারত সরকার এবং ইউনিসেফের মতো সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘হেলথ অ্যালার্ট’ পেতে চাইলে আগ্রহীদেরকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অফিশিয়াল ফেসবুক পেইজে গিয়ে ‘সেন্ড মেসেজ’ অপশনটি নির্বাচন করতে হবে। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিবেদিত মেসেঞ্জার লিংকের মাধ্যমেও সেবাটি পাওয়া যাবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ