এবার অ্যান্ড্রয়েডে লিখতে পারবেন দৃষ্টি প্রতিবন্ধীরাও

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২০, ০৯:৩৩

সাধারণ মানুষদের পাশাপাশি এবার দৃষ্টি প্রতিবন্ধী মানুষদের সহায়তায় অ্যান্ড্রয়েডে ‘ব্রেইল কি-বোর্ড’ যোগ করেছে গুগল।

বাড়তি কোনো হার্ডওয়্যার ছাড়াই কি-বোর্ডটি সরাসরি অপারেটিং সিস্টেমে অন্তর্ভুক্ত থাকবে বলে বৃহস্পতিবার (৯ এপ্রিল) ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

বিষয়টি নিশ্চিত করে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন এই ব্রেইল কি-বোর্ডে ৬টি বাটন রাখা হয়েছে। প্রতিটি বাটন ব্রেইলের ৬টি ডট হিসেবে কাজ করবে। বাটনগুলোতে ভিন্ন ভিন্ন ধারায় ট্যাপ করে অক্ষর এবং চিহ্ন লেখা যাবে।

নতুন এই কি-বোর্ডের নাম দেওয়া হয়েছে ‘টকব্যাক’। অন্যান্য কি-বোর্ডের মতোই টকব্যাক কি-বোর্ড ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে। পাশাপাশি সব অ্যান্ড্রয়েড অ্যাপেই কাজ করবে এটি। এর মাধ্যমে অ্যাপে টেক্সট লিখতে এবং মুছে ফেলতে পারবেন গ্রাহক।

ব্রেইল গ্রেড ১ এবং গ্রেড ২ সমর্থন রয়েছে টকব্যাক কি-বোর্ডে। আপাতত শুধু ইংরেজি ভাষার জন্য চালু করা হয়েছে এটি। বৃহস্পতিবার থেকে অ্যান্ড্রয়েড ৫.০ বা তার পরের সংস্করণের অ্যান্ড্রয়েডের জন্য উন্মুক্ত করা হয়েছে এই ব্রেইল কি-বোর্ড।

সেটিংস থেকে অ্যাকসেসিবিলিটি মেনুতে গিয়ে টকব্যাক বাছাই করতে পারবেন গ্রাহক। এছাড়া অ্যান্ড্রয়েড অ্যাকসেসিবিলিটি হেল্প ওয়েবসাইট থেকে পূর্ণ নির্দেশনা দেখে নেওয়া যাবে বলেও জানিয়েছে গুগল।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ