ভাষার কোন সীমানা থাকা ঠিক নয় : মোস্তাফা জব্বার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০১৮, ১৭:৪২

ঢাকা, ১০ জুলাই, এবিনিউজ : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ভাষার ক্ষেত্রে কোন সীমানা থাকা ঠিক নয়। পৃথিবীর যে সব দেশে বাংলা ভাষাভাষী মানুষ বসবাস করেন, তারা যাতে মাতৃভাষা বাংলাকে অনলাইনের মাধ্যমে ব্যবহার, চর্চা , লিখতে এবং গবেষণা করতে পারেন- এ ব্যাপারে একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের বাইরে ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরাসহ বিভিন্ন অঞ্চলে বাংলা ভাষাভাষী মানুষ রয়েছেন, তারা আমাদের অনলাইনে প্রবেশ করে বাংলা ব্যবহারসহ নানা কাজ করছেন। আসলে ভাষার কোন নির্দিষ্ট ঠিকানা থাকা ঠিক নয়। বাংলা ভাষার উন্নয়নে বর্তমান সরকারের প্রকল্পটি বাস্তবায়িত হলে ভাষার ব্যবহার ও চর্চা বৃদ্ধি পাবে।

মন্ত্রী মোস্তাফা জব্বার আজ সকালে বাংলা একাডেমিতে ‘বাংলা ইউনিকোড লিপি উন্নয়ন’ বিষয়ে এক আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে এই বক্তব্য রাখেন। বাংলা একাডেমি এবং ভারতের নিউ ব্রাক্ষী জেনারেশন প্যানেল (এনবিজিপি)’এর মধ্যে এই আলোচনা অনুষ্ঠিত হয়।

বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে অনুষ্ঠিত সভায় জাতীয় অধ্যাপক ও নজরুল ইন্সটিটিউটের চেয়ারম্যান ড. রফিকুল ইসলাম সভাপিতত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামুসুজ্জামান খান। অন্যদিকে ‘আইকেন’ ভারতীয় শাখার প্রধান সমীরন গ্রপ্তও বক্তব্য রাখেন। সভার মডরেটর ছিলেন স্বরষিত সরকার।

মোস্তাফা জব্বার বলেন, বাংলা ভাষা ব্যবহার, লেখা, উন্নয়ন বিষয়ে আমরা কারো চাপিয়ে দেয়া কোন প্রস্তাব গ্রহণ করবো না। বাংলা ভাষার উন্নয়নে বর্তমান সরকার একটি কমিটি করে দিয়েছেন। লিপি উন্নয়ন বা ভাষার অন্য কোন উন্নয়নের ব্যাপারে এই কমিটির সাথে আলোচনা করতে হবে।

সমীরণ গুপ্ত ভারতের আইকেন’এর এনবিজিপির কার্যক্রম তুলে ধরে বলেন,তারা বাংলা ভাষার লিপির উন্নয়নে কাজ করার তাগিদ থেকে এই আলোচনায় এসেছেন। বিস্তারিত আলোচনা শেষে কি কাজ করা যায়,সে ব্যাপারে প্রস্তাবনা তৈরি করা হবে।

অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, পৃথিবীতে একমাত্র বাঙালি জাতিই মাতৃভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার জন্য আন্দোলন করেছে এবং রক্ত দিয়েছে। বাংলা এখন আন্তর্জার্তিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃত। এই ভাষার উন্নয়নে বাংলা একাডেমি প্রতিষ্ঠার শুরু থেকেই কাজ করছে।

মন্ত্রী মেস্তাফা জব্বার পরে ‘ বাংলা একাডেমি গ্রন্থাগার অনলাইন ’ উদ্বোধন করেন। পৃথিবীর যে কোন প্রান্ত থেকে ‘www.library.banglaacademy.org.bd‘ এই ওয়েব ঠিকানায় পাঠক ক্লিক করে ই-বুক পড়তে ও ডাউনলোড করতে পারবেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ