আজকের শিরোনাম :

করোনা ভাইরাসের বিজ্ঞাপন প্রচারের অনুমতি দিচ্ছে গুগল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২০, ০১:১৭

বিশ্বব্যাপী ভয়াবহ আগ্রাসন চালানো করোনা ভাইরাস নিয়ে হাসপাতালসহ নির্দিষ্ট কিছু গ্রাহককে সচেতনতামূলক বিজ্ঞাপন প্রচারের অনুমোদন দিচ্ছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল।

এরই মধ্যে মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাস নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছে পুরো বিশ্ব। ইতোমধ্যেই এর প্রভাব পড়ছে মানুষের দৈনন্দিন জীবনযাত্রা থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য আর অর্থনীতিতে। এই ক্ষতির আওতায় রয়েছে অনলাইনভিত্তিক বিজ্ঞাপন খাতও।

সম্প্রতি বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিজ্ঞাপনের নতুন নীতিমালা নিয়ে ইতোমধ্যে বিজ্ঞাপনী গ্রাহকদের কাছে একটি বিবৃতি পাঠিয়েছে গুগল। এতে বলা হয়েছে, চলতি সপ্তাহ থেকে প্রতিষ্ঠানটি সরকারি সংস্থা, হাসপাতাল, চিকিৎসা সেবাদাতা আর বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে মানুষের কাছে করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য প্রচারের সুযোগ করে দেবে। সামনের দিনগুলোতে এই সেবা শুরু হবে উল্লেখ করা হয়েছে গুগলের ওই বিবৃতিতে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, “এখন আমাদের ‘সেনসিটিভ ইভেন্টস’ নীতিমালার কারণে এ ধরনের বিজ্ঞাপন প্রচারের অনুমতি দেওয়া হয় না, এই নীতিমালা প্রাকৃতিক দুর্যোগের মতো স্বল্পমেয়াদী ঘটনাগুলোকে পুঁজি করে ব্যবসায়ের চেষ্টা করে এমন বিজ্ঞাপন থেকে গ্রাহকদের রক্ষা করে।”

এ দিকে, যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের কয়েকজন কৌঁসুলি গুগলের নীতিমালায় এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন। তবে, এ নিয়ে ট্রাম্প প্রশাসনকে অনুরোধ করা হলেও তাদের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো সাড়া পাওয়া যায়নি।

অন্যদিকে, বিষয়টি নিশ্চিত করে গুগলের এক মুখপাত্র জানান, তারা বিভিন্ন ব্র্যান্ড আর বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে করোনা ভাইরাস সংক্রান্ত বিজ্ঞাপন প্রচার করতে দেবে কি না তাও বিবেচনা করছে প্রতিষ্ঠানটি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ