আজকের শিরোনাম :

করোনায় থাবায় পড়লে আভাস দেবে অ্যাপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২০, ০০:৩৮

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের থাবায় কাঁপছে এখন পুরো বিশ্ব। বর্তমানে ইতালি, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বহু দেশে আগ্রাসন চালাচ্ছে মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাস। এরই মধ্যে বাংলাদেশেও হানা দিয়েছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। ইতোমধ্যেই দেশের পাঁচজন এই ভাইরাসের গ্রাসে হারিয়েছেন নিজেদের প্রাণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, সারা বিশ্বের ২০০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। অসংখ্য মানুষ প্রতিদিন ভিড় জমাচ্ছেন হাসপাতালে। টেস্টের পর কেউ পজিটিভ হচ্ছেন, আবার কেউ শরীরের উপসর্গ দেখে টেস্ট করানোরও উদ্যোগ নিয়েছেন। কিন্তু টেস্টের পর দেখা গেছে, শরীরের করোনার জীবাণু নেই।

এ ক্ষেত্রে আপনার করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটা, সেটা হাসপাতালে টেস্ট করাতে যাওয়ার আগেই আন্দাজ করে নিতে পারেন। ইংল্যান্ডভিত্তিক সংস্থা ফোর্থম্যান কনসেপ্ট এবার এ সংক্রান্ত একটি অ্যাপ এনেছে।

এই অ্যাপের মাধ্যমে আপনি জেনে যেতে পারেন, আপনার করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটা। নাম ‘কভিড—১৯ সেল্ফ টেস্ট’। অর্থাৎ নিজের টেস্ট এবার আপনি নিজেই করাতে পারবেন। আর সেল্ফ টেস্ট করানোর পরে আপনার যদি মনে হয়, উপসর্গগুলো আপনার শরীরে রয়েছে তা হলে হাসপাতালে যোগাযোগ করতে পারবেন।

অ্যাপটি খুললেই কয়েকটি সহজ প্রশ্ন আসবে আপনার সামনে। যেমন, আপনার কি কাশি রয়েছে বা আপনার কি শরীরের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি? এভাবে একের পর এক প্রশ্নের ধাপ পেরোতে হবে। তার পর আপনি জানতে পারবেন, আপনার করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটা। এরপর প্রয়োজন মতো টেস্ট করাতে হবে।

অ্যাপটি পাবেন এই ঠিকানায় http://covid19.kpolom.com/

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ