আজকের শিরোনাম :

ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি ওমর ইশরাক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২০, ১৫:১৭

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেল বাংলাদেশি যুক্তরাষ্ট্রের নাগরিক ওমর ইশরাককে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে। ইনটেলের ওয়েবসাইটে বিষয়টি তুলে ধরা হয়েছে।

গত ১৫ জানুয়ারি পরিচালনা পর্ষদের সভায় বর্তমান চেয়ারম্যান অ্যান্ডি ব্রায়ান্টের পদত্যাগের পর তাকে এ দায়িত্ব দেওয়া হয়।

ড. ইশরাক ২০১৭ সালের মার্চ থেকে ইন্টেলের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ছিলেন। তিনি ২০১১ সাল থেকে চিকিৎসা প্রযুক্তির বাজারে শীর্ষ অবস্থানে থাকা মেডট্রনিকের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

১৯৫৬ সালে জন্ম নেওয়া ইশরাকের বেশি দিন বাংলাদেশে থাকা হয়নি। তার বাবা সরকারি চাকুরে হওয়ার সুবাদে ঢাকা ও ইসলামাবাদ মিলিয়ে থাকতে হয়েছে। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় তাদের পরিবার ছিল পাকিস্তানে। স্বাধীনতার পর পুরো পরিবার চলে আসে ঢাকায়।

উচ্চ মাধ্যমিক পাসের পর ১৭ বছর বয়সে উচ্চতর লেখাপড়ার উদ্দেশ্যে চলে যান বিলেত। তিনি লন্ডনের কিংস কলেজ থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং পিএইচডি ডিগ্রি নেন। নিজের ক্যারিয়ার গড়েছেন চিকিৎসাপ্রযুক্তিবিদ হিসেবে।

১৯৮০ সালে যোগ দেন ক্যালিফোর্নিয়ার ফিলিপস আলট্রাসাউন্ডে। চিকিৎসাযন্ত্র উদ্ভাবনের পাশাপাশি বিপণন বিভাগেও কাজ করেন। পরে যোগ দেন এলবিট আলট্রাসাউন্ডে। ১৯৯৫ সালে চলে যান জেনারেল হেলথ কেয়ারে।

২০১১ সালে সেখান থেকে চিকিৎসা যন্ত্র নির্মাতা মেডট্রনিকের প্রধান নির্বাহী হিসেবে যোগ দেন।

বোর্ড সভাপতি নির্বাচিত হওয়ার পর বুধবার রাতে টুইটারে ওমর ইশরাক ইনটেল নিউজের ঘোষণার পেজ শেয়ার করেন। তিনি লেখেন, ‘ইনটেলের মতো কোম্পানি যেটি কার্যত বিশ্বকে পরিবর্তন করে দিয়েছে, তার সেবা করতে সম্মানিত বোধ করছি। প্রযুক্তি সম্পর্কে আরও শিখতে এবং একটি দুর্দান্ত টিমের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার বিষয়ে উৎসাহিত।’

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ