আজকের শিরোনাম :

তরুণদের জন্য ডিজিটাল উপযোগী প্রাতিষ্ঠানিক শিক্ষা অপরিহার্য : টেলিযোগাযোগ মন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২০, ১৯:৫০

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশের ৬৫ শতাংশ তরুণ জনগোষ্ঠী বাংলাদেশকে রূপান্তরের বড় শক্তি। ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক ডিজিটাল সাম্য সমাজ বিনির্মাণের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার  বাংলা প্রতিষ্ঠায়  তরুণদের জন্য ডিজিটাল উপযোগী প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রদান অপরিহার্য। এই লক্ষ্যে প্রচলিত শিক্ষা ব্যবস্থা  পরিবর্তনের বিকল্প  নেই। তিনি বলেন, সরকার প্রাথমিক বিদ্যালয় থেকে  কম্পিউটার প্রোগ্রামিং ও  রোবটিক  শিক্ষা প্রদানে কাজ  করছে।

মন্ত্রী  আজ ঢাকায় উদ্যোক্তা বিষয়ে অনলাইনে প্রশিক্ষণ কর্মশালায় নিজের বলার মতো একটা গল্প শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা  বলেন।

মন্ত্রী বলেন, প্রতিটি মানুষের একটি গল্প আছে। প্রতিটি জাতির গল্প আছে। ২০২০ সালের বাংলাদেশ পৃথিবীর অনুকরণীয় - অনুসরণীয় একটি গল্প। ২০০৮ সালে ঘোষিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার  ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির হাত ধরেই বাংলাদেশ গত এগারো বছরে বিস্ময়কর অগ্রগতি অর্জন করেছে। তিনি উন্নয়নের তুলনামূলক চিত্র তুলে ধরে বলেন,  জাতীয় প্রবৃদ্ধি, মাথা -পিছু আয়, গড় আয়ু এবং শিক্ষার হার বৃদ্ধি থেকে  শুরু  করে উন্নয়নের প্রতিটি সূচকে  বাংলাদেশের অগ্রগতি বিশ্বে আজ উন্নয়নের  রোল মডেল  হিসেবে প্রতিষ্ঠা  লাভ করেছে। অনুষ্ঠানে  দেশের প্রতিটি জেলা ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৫০ জনের বেশি  প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা অংশগ্রহণ করে।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ