সাইবার হুমকির মুখে ব্যবসা ও যোগাযোগ প্রযুক্তি খাত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০১৮, ১৬:০৮

ঢাকা, ২৯ জুন, এবিনিউজ : মাইক্রোসফট পরিচালিত ফ্রস্ট ও সুলিভানের একটি গবেষণা প্রতিবেদনে দেয়া তথ্য মতে, সাইবার নিরাপত্তার ঘাটতির কারণে ব্যবসা ও যোগাযোগ প্রযুক্তি খাতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এক দশমিক ৭৪৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের সম্ভাব্য আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারে। যা এ অঞ্চলের মোট দেশজ উৎপাদন (জিডিপি) সাত শতাংশেরও বেশি।

‘এশিয়া প্যাসিফিক অঞ্চলে সাইবার নিরাপত্তা হুমকির সম্যক ধারণা: ডিজিটাল বিশ্বে আধুনিক এন্টারপ্রাইজগুলোর সুরক্ষা’ শীর্ষক এ প্রতিবেদনের লক্ষ্য—ব্যবসা ও যোগাযোগ প্রযুক্তি খাতে প্রভাবশালী ব্যক্তিদের এ অঞ্চলের সাইবার নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে সচেতন করা এবং প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তা কৌশল বাস্তবায়নে প্রয়োজনীয় বিষয়গুলো চিহ্নিত করা। এ গবেষণায় ব্যবসা ও যোগাযোগ প্রযুক্তি খাতে মাঝারি মানের প্রতিষ্ঠান ও সংস্থার (২৫০ থেকে ৪৯৯ জন কর্মী) এবং বৃহৎ প্রতিষ্ঠান ও সংস্থার কর্মীদের নিয়ে জরিপ করা হয়।

প্রতিবেদনে দেয়া তথ্য অনুযায়ী, জরিপ করা অর্ধেকের বেশি প্রতিষ্ঠানে (২৫ শতাংশ) সাইবার নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা ঘটেছে কিংবা তারা এ ব্যাপারে নিশ্চিত নয় অথবা তথ্য নিরাপত্তা লঙ্ঘনের ব্যাপারে তাদের কাছে কোনো তথ্য নেই (২৭ শতাংশ)।

গবেষণায় আরো বলা হয়, আর্থিক ক্ষতির পাশাপাশি, সাইবার নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রতিষ্ঠানগুলোর ভবিষ্যতের ডিজিটাল অর্থনীতির সুযোগ গ্রহণে প্রতিষ্ঠানের সম্ভাবনা ও ক্ষমতা হ্রাস করছে। মুক্তিপণ দাবির মতো সাইবার আক্রমণ এন্টারপ্রাইজগুলোর দৃষ্টি আকর্ষণ করেছে। প্রতারণাপূর্ণ ওয়্যার ট্রান্সফার, ডেটা দুর্নীতি ও অনলাইন ব্র্যান্ড ইমপারসোনেশন সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিষয় ও শঙ্কার কারণ।

 

এবিএন/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ