ফের ‘পিছিয়েছে’ বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০১৮, ১৬:০৯ | আপডেট : ২৬ এপ্রিল ২০১৮, ১০:৫৭

ঢাকা, ২৫ এপ্রিল, এবিনিউজ : বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশে উৎক্ষেপণের তারিখ ফের পিছিয়েছে। আগামী ৪ মে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণ করার কথা থাকলেও নতুন করে ৭ মে সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে।

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন।

আজ বুধবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট : সম্ভবনার মহাকাশ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমাদের কাছে যতটুকু তথ্য আছে, ৪ তারিখ যে উৎক্ষেপণের তারিখ, তা ঠিক থাকছে না। সম্ভব্য তারিখ হচ্ছে আগামী ৭ মে।’

গোলটেবিল আলোচনায় বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেস এক্স এ তথ্য নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, ৫ মে আবহাওয়া খারাপ হতে পারে। আবহাওয়ার এমন আশঙ্কা থেকেই স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পেছানো হয়েছে।ফের ‘পিছিয়েছে’ বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ

আলোচনা সভায় অন্যদের বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মেজবাহউজ্জামানসহ সংশ্লিষ্ট এবং টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্কের সদস্যরা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণকাজ শেষ হয় ২০১৭ সালের অক্টোবরে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়। এরই মধ্যে ১৬ ডিসেম্বর বৈরী আবহাওয়া এবং আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পিছিয়ে যায়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার গৌরব অর্জন করবে। ফলে দেশের সম্প্রচার খাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়সহ উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হবে।

এবিএন/নির্মল/জসিম/এনকে

এই বিভাগের আরো সংবাদ