‘বেস্ট মোবাইল ইনোভেশন ফর ইমার্জিং মার্কেটস’ পুরস্কার জিতলো হুয়াওয়ে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০১৮, ১৭:২৩

ঢাকা, ২৮ জুন, এবিনিউজ : ‘বেস্ট মোবাইল ইনোভেশন ফর ইমার্জিং মার্কেটস’ পুরস্কার জিতলো শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের মোবাইল মানি সল্যুশন। চীনের সাংহাইতে জিএসএমএ আয়োজিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-২০১৮’তে হুয়াওয়েকে এই পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কারের পাওয়ার মধ্য দিয়ে মোবাইল ইন্ডাস্ট্রিতে হুয়াওয়ের এই সেবার সক্ষমতা প্রমাণ করে।

বর্তমানে বিশ্বের ১.৭ বিলিয়ন প্রাপ্তবয়স্ক মানুষ এখনও ব্যাংকিং বা মৌলিক আর্থিক সেবার বাইরে আছে। ফলে তাদের কোথাও টাকা পাঠাতে হলে সরাসরি যোগাযোগ বা পোস্ট অফিসের মাধ্যমে পাঠাতে হয়। এই সমস্যার সমাধানে সহায়তা করতে হুয়াওয়ে অপারেটর বা ব্যাংকগুলোকে কার্যকরী ও সাশ্রয়ী মূল্যে মোবাইলে আর্থিক সহায়তা করতে বদ্ধ পরিকর, যাতে টাকা লেনদেন, পরিশোধ এবং অন্যান্য সেবা অধিক সুবিধাজনক হয়।

এই সমস্যা সমাধানে হুয়াওয়ের মোবাইল মানি সল্যুশন নিচের সুবিধাগুলো প্রদান করবে:

১. বিশ্বস্ত প্ল্যাটফর্ম: হুয়াওয়ের মোবাইল মানি সল্যুশনটিতে পিএ-ডিএসএস সনদপ্রাপ্ত এইচএসএম হার্ডওয়্যার এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা লেনদেনের পরিপূর্ণতা নিশ্চিত করবে এবং ব্যবহারকারীর কোনও তথ্য পাচার হবে না।

২.উন্নত অভিজ্ঞতা: এই সল্যুশনে রিড-রাইট পৃথকীকরণ সমর্থন করে, যা প্রতি সেকেন্ডে (টিপিএস) ১২০০ লেনদেন সম্পন্ন করতে পারে। ফলে অপরারেটররা গ্রাহকদের রিয়েল টাইম সেবা দিতে পারে এবং গ্রাহকরাও নিরবচ্ছিন্ন সেবা উপভোগ করতে পারে।
 
৩. নতুন সেবার উদ্ভাবন: ২০টিরও বেশি প্যারামিটার ব্যবহারের মাধ্যমে দ্রুত এবং সহজলভ্য নতুন সেবা সৃষ্টি হতে পারে।

৪. ওপেন ইকোসিস্টেম: থার্ড পার্টিগুলোকে ৪০০-এর বেশি এপিআই সরবরাহের মাধ্যমে একাধিক প্রটোকল ব্যবহারের সুবিধা করে দেবে। যেমন: এসএমপিপি, এইচটিটিপি, ডায়ামিটার, এসএফটিপি, আইএসও ৮৫৮৩, এমটি৯৪০/৯৪২ এবং এসওএপি।

হুয়াওয়ের মোবাইল মানি সল্যুশনটি ইতোমধ্যে বিশ্বের ১৯টি দেশের ১৯ কোটি ৩০ লাখ গ্রাহকের কাছে পৌঁছে গেছে, যার মধ্যে রয়েছে- কেনিয়া, তানজানিয়া, জিম্বাবুয়ে, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশ।

হুয়াওয়ের সফটওয়্যার মার্কেটিং অ্যান্ড সল্যুশন সেলস ডিপার্টমেন্টের প্রেসিডেন্ট অ্যালেক্স মা বলেন, ‘বেস্ট মোবাইল ইনোভেশন ফর ইমার্জিং মার্কেটস’ পুরস্কারটি পেয়ে আমরা গর্বিতবোধ করছি। হুয়াওয়ে যে গ্রাহকদের নিরাপদ, সহজ এবং যুগোপযোগী মোবাইল ফিন্যান্সিয়াল সেবা দিচ্ছে, এই পুরস্কার তারই স্বীকৃতি। বিশ্বের যে ১.৭ বিলিয়ন মানুষ আর্থিক সেবার বাইরে আছে তাদেও এর আওতায় আনতে ভবিষ্যতে হুয়াওয়ের এই মোবাইল মানি সেবাটি হালনগাদ করা হবে।’

প্রসঙ্গত, চীনের সাংহাই নিউ ইন্টারন্যাশনাল এক্সপো সেন্টারে (এসএসআইইসি) গত ২৭ জুন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস শুরু হয়, যা চলবে আগামী ২৯ জুন পর্যন্ত। ওই কংগ্রেসে হুয়াওয়ে নিজস্ব পণ্য এবং বিভিন্ন সল্যুশন প্রদর্শন করছে।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ