আজকের শিরোনাম :

আগামীকাল উদযাপিত হবে ‘ডিজিটাল বাংলাদেশ’ দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ১৯:৪০

‘সংযুক্তিতে উৎপাদন, দেশের হবে উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আগামীকাল সারাদেশে দ্বিতীয়বারের মতো উদযাপিত হবে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯’। দিবসটি উপলক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণা সৃষ্টিকারী দিবস হিসেবে এ দিন দুপুর ২ টায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। বর্ণাঢ্য শোভাযাত্রাটি জাতীয় প্রেসক্লাব থেকে শুরু হয়ে জিপিও চত্ত্বরে গিয়ে শেষ হবে। দিবসটি উপলক্ষে আগামীকাল বিকেল ৩ টায় ডাক অধিদপ্তরের অডিটোরিয়ামে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

ডিজিটাল বাংলাদেশ দিবসটি জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের অংশ হিসেবে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক, সড়কদ্বীপে ব্যানার-ফেস্টুন, পোস্টার লাগানো হয়েছে। দিবসটিকে সামনে রেখে বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তর, সংস্থা নানা কর্মসূচি গ্রহণ করেছে। সারাদেশে জেলা, উপজেলা পর্যায়ে দিবসটি উদযাপনে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে যে, রুপকল্প ২০২১ বাস্তবায়নের ঘোষণা দেন তার মূল শিরোনাম ছিল ‘ডিজিটাল বাংলাদেশ’। ১২ ডিসেম্বর ২০০৮ তারিখে ডিজিটাল বিল্পবের ঘোষণা আসে। ২০১৭ সালে প্রথমবারের মতো জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস হিসেবে দিনটি উদযাপিত হলেও গত বছর ২৬ নভেম্বর দিবসটির নাম পরিবর্তন করে সরকার ১২ ডিসেম্বরকে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেয় ।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ