আজকের শিরোনাম :

ক্যাম স্ক্যানারে ভাইরাস : প্লে-স্টোর থেকে সরাল গুগল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০১৯, ১৮:৩৪

গ্রাহক সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে জনপ্রিয় মোবাইল অ্যাপ ‘ক্যাম স্ক্যানার’কে নিজেদের অ্যান্ড্রয়েড প্লে-স্টোর থেকে সরিয়ে দিল তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগল। অ্যাপটিতে ভয়ঙ্কর ‘ট্রোজান’ ভাইরাস মিলতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। ‘ক্যাম স্ক্যানার’-এর লেটেস্ট ভার্সানে এই ভাইরাস মিলেছে। স্মার্টফোনের বিভিন্ন অ্যাপ যে ভাইরাস এবং ম্যালওয়্যারের আঁতুড়ঘর হয়ে উঠছে, তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন সাইবার বিশেষজ্ঞরা।

সাইবার সুরক্ষা তথা অ্যান্টি ভাইরাস সফটওয়্যার নির্মাতা সংস্থা ক্যাসপারস্কাই সম্প্রতি এই ক্যাম স্ক্যানারের নয়া ভার্সানে ট্রোজান ভাইরাস খুঁজে পায় এবং ব্লগ পোস্ট করে গুগলকে সতর্ক করে। তারপরেই তড়িঘড়ি ব্যবস্থা নেয় মার্কিন এই তথ্যপ্রযুক্তি সংস্থা। প্লে স্টোর থেকে ১০ কোটি বার ডাউনলোড হওয়া ক্যাম স্ক্যানারকে সরিয়ে দেয় তারা।

এই অ্যাপটি চটজলদি যখন তখন জিনিস স্ক্যান করার জন্য ব্যাবহার করা হয়। কিন্তু এবার এর বিরুদ্ধেই উঠল ম্যালওয়্যারের অভিযোগ। এই অভিযোগে প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে ক্যাম স্ক্যানার অ্যাপটিকে।

 শুধু তাই নয়, এই অ্যাপ নির্মাতা সংস্থা ওহংঃরম ফোনের ওপর নজরদারি চালাত বলেও অভিযোগ উঠেছে। পাশাপাশি, বার বার ‘পপ আপ’ বিজ্ঞাপনের মাধ্যমে অ্যাপ ব্যবহারকারীদের ঝামেলায় ফেলত। আর গ্রাহককে সন্দেহজনক ওয়েবসাইট, অ্যাপে রিডাইরেক্ট করত। এভাবে নিজেরা ফায়দা লুটত বলে অভিযোগ।

সম্প্রতি ক্যাম স্ক্যানার অ্যাপের নতুন ভার্সনে ‘ট্রোজান-ড্রপার.অ্যান্ড্রয়েডওএস.নেক্রো.এন মডিউল’ পায় ক্যাসপারস্কাই। মূলত চিনা ফোনগুলিকেই টার্গেট করে এই ‘ট্রোজান-ড্রপার’ ভাইরাস। এই অ্যাপের মাধ্যমে ইউজারের ফোনে ঢুকে অন্যান্য ম্যালওয়্যারের জন্য পথ করে দেয় ট্রোজান। ফলে ইউজারের অজান্তেই বহু ভাইরাস চলে আসে স্মার্টফোনে।

যদিও, ক্যাম স্ক্যানারের জনপ্রিয়তার কথা তুলে ধরে ক্যাসপারস্কাই জানিয়েছে, এটি একটি জনপ্রিয় অ্যাপ এবং তারা ইচ্ছাকৃতভাবে এই ভাইরাস ছড়ায়নি। পুরনো ভার্সানেও এই ধরনের ভাইরাস থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ক্যাসপারস্কাই। প্রসঙ্গত, এই নিয়ে চলতি বছরে প্লে স্টোর থেকে ৫০ টি অ্যাপ সরিয়ে ফেলল গুগল।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ