আজকের শিরোনাম :

‘ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিসেস সিস্টেম ডেভেলপমেন্ট’ চালুর বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০১৮, ১৮:০১

ঢাকা, ০৮ মে, এবিনিউজ : বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশের ১০ টি পৌরসভায় ‘ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিসেস সিস্টেম ডেভেলপমেন্ট’ নামে পাইলট প্রকল্প চালুর বিষয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, এটুআই এবং কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (কোইকা) এর মধ্যে একটি সমঝোতা স্মারক গতকাল সোমবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সভাকক্ষে স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোস্তাফা জব্বার, মাননীয় মন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ড. জাফর আহমেদ খান, সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগ; জনাব সুবীর কিশোর চৌধুরী, সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ; জনাব পার্থপ্রতিম দেব, নির্বাহী পরিচালক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল; জনাব জো হেন-জু (Joe Hyun-gue), কান্ট্রি ডিরেক্টর, কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (কোইকা) বাংলাদেশ অফিস; এটুআইপ্রতিনিধি, প্রধানমন্ত্রীর কার্যালয়; এবং ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ প্রকল্পের প্রকল্প পরিচালকজনাব মোঃ মনির হোসেন।

মাননীয়মন্ত্রীবলেন, ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ প্রকল্পটি কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (কোইকা) এর সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় বাংলাদেশের ১০ টি পৌরসভায় ‘ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিসেস সিস্টেম ডেভেলপমেন্ট’ নামে একটি পাইলট প্রকল্পবাস্তবায়ন করা হবে। পাইলট প্রকল্পটি সফলভাবে বাস্তবায়িত হলে বাংলাদেশের ১০ টি পৌরসভার নাগরিকগণ পৌরসভার চারটি সেবা অনলাইনের মাধ্যমে সহজেই মোবাইল অ্যাপস দ্বারা সম্পন্ন করতে পারবেন। পাইলট প্রকল্পের আওতায় অনলাইন হোল্ডিং ট্যাক্স ও ওয়াটার বিলিং সার্ভিসেস, অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট সার্ভিসেস, অটোমেটেড প্রোপার্টি ম্যানেজমেন্ট সার্ভিসেস এবং ই-ট্রেড লাইন্সেস সার্ভিসেস বাস্তবায়ন করা হবে।
মাননীয় মন্ত্রী আরো বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে জনগণের দোড়গোড়ায় ডিজিটাল সেবাসমুহু পৌঁছে দেয়ার যে উদ্দেশ্যে আমরা কাজ করছি ‘ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিসেস সিস্টেম ডেভেলপমেন্ট’ তারই একটি প্রতিফলন। প্রাথমিকভাবে ১০ টি পৌরসভায় শুরু করছি যা ভবিষ্যতে সারা দেশের সকল পৌরসভায় চালু করার পরিকল্পনা রয়েছে।

সমঝোতা স্মারকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব জনাব মোঃ মামুন-আল-রশীদ; স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মাহবুব হোসেন;এটুআই, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রকল্প পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান এবং কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (কোইকা) বাংলাদেশ অফিস এরকান্ট্রি ডিরেক্টর জো হেন-জু (Joe Hyun-gue) স্বাক্ষর করেন।

এ অনুষ্ঠানে প্রকল্প পরিচালক জনাব মোঃ মনির হোসেন ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ প্রকল্পের আওতায় গৃহীত পাইলট প্রকল্প ‘ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিসেস সিস্টেম ডেভেলপমেন্ট’ এর লক্ষ্য, উদ্দেশ্য ও প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য বিষয়সমূহ তুলে ধরেন।

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

এই বিভাগের আরো সংবাদ