আজকের শিরোনাম :

ওমর খৈয়ামের জন্মদিনে গুগলের ডুডল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ মে ২০১৯, ১৩:১৪

ইরানের প্রখ্যাত কবি, দার্শনিক ওমর খৈয়ামের ৯৭১তম জন্মদিন আজ শনিবার। আর জন্মদিনকে ঘিরে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রদর্শন করছে। গুগলের হোমপেজ রঙিন পর্দায় একটি লোগো প্রদর্শন করছে। সেখানে দেখা যাচ্ছে, গাছের নিচে বসে বই পড়ছেন ওমর খৈয়াম।

ওমর খৈয়াম শুধু কবিই ছিলেন না মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ ছিলেন। তার পুরো নাম গিয়াসউদিন আবুল ফাতেহ ওমর ইবনে ইব্রাহিম আল খৈয়াম নিশাপুরি। 

তিনি ১০৪৮ খ্রিস্টাব্দে আজকের দিনে ইরানের নিশাপুরে জন্মগ্রহণ করেন। এর পর  যুবক বয়সে সমরখন্দে চলে যান এবং সেখানে শিক্ষা সমাপ্ত করেন। এর পর বুখারায় নিজেকে মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ হিসেবে প্রতিষ্ঠিত করেন।

ওমর খৈয়ামের ইসলামি বর্ষপঞ্জি সংস্কারেও অবদান রয়েছে। তিনি বীজগণিতের গুরুত্বপূর্ণ গ্রন্থ ‘ট্রিয়েটাইজ অন ডেমোনেস্ট্রশন অব প্রবলেম অব অ্যালজেব্রা’ লিখেছেন। 

তার কবিতা সমগ্রের নাম রূবাইয়াত। এটার জন্য তিনি জগতব্যাপী বিখ্যাত হয়েছেন। তার কাব্য-প্রতিভার আড়ালে তার গাণিতিক ও দার্শনিক ভূমিকা অনেকখানি ঢাকা পড়েছে।

বীজগণিতে ত্রিঘাত সমীকরণের সমাধান তিনিই প্রথম করেন। বহুমুখী প্রতিভার দৃষ্টান্ত দিতে বলা হলে বিশ্বসাহিত্য কিংবা ইতিহাসে যাদের নাম উপেক্ষা করা কঠিন ওমর খৈয়াম তাদের মধ্যে অন্যতম ও শীর্ষস্থানীয়।

দর্শন ও শিক্ষকতায় ওমরের কাজ তার কবিতা ও বৈজ্ঞানিক কাজের আড়ালে অনেকখানি চাপা পড়েছে বলে মনে করা হয়। মধ্যযুগের মুসলিম মনীষা জামাকসারি ওমর খৈয়ামকে ‘বিশ্ব দার্শনিক’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি নিশাপুরে তিন দশক ধরে শিক্ষকতা করেছেন।

ইরান ও পারস্যের বাইরে ওমরের একটি বড় পরিচয় কবি হিসেবে। এর কারণ তার কবিতা বা রুবাই এর অনুবাদ এবং তার প্রচারের কারণে। ইংরেজি ভাষী দেশগুলোয় এর সবচেয়ে বেশি প্রভাব দেখা যায়।

ওমর খৈয়াম ১১৩১ খ্রিস্টাব্দের ৪ ডিসেম্বর ৮৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন ।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ