এশিয়াতে একীভূত হচ্ছে টেলিনর-আজিয়াটা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০১৯, ১৭:৫১

বেসরকারি মোবাইল টেলিকম কোম্পানি গ্রামীণফোন ও রবির মূল প্রতিষ্ঠান টেলিনর ও আজিয়াটা এশিয়াতে একীভূত হওয়ার ব্যাপারে আলোচনা করছে।

নরওয়ের টেলিনর ও মালয়েশিয়ার আজিয়াটা এশিয়াতে তাদের যত রকম অবকাঠামো রয়েছে তা একসঙ্গে ব্যবহার করবে বলে আলাপ চলছে।

সম্ভাব্য এই নতুন ব্যবসায়িক উদ্যোগের নাম হবে মার্জকো। আর প্রস্তাবিত এই কোম্পানিটির মূল কার্যালয় হবে মালয়েশিয়াতে।

আজ দুটি পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠান দুটির তরফ থেকে এমন তথ্য জানানো হয়েছে। এ বছরের সেপ্টেম্বরের মধ্যে বিষয়টি চূড়ান্ত হতে পারে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

টেলিনর থেকে পাঠানো বিবৃতিতে জানানো হয়েছে, তারা এর মালিকানার বড় অংশীদার হবে। তাদের মালিকানার পরিমাণ হবে ৫৬.৫ শতাংশ। বাকি ৪৩.৫ শতাংশের অংশীদার হবে আজিয়াটা।

কিন্তু বাংলাদেশের বাজারে এর কোন প্রভাব পড়বে না বলে ধারণা করা হচ্ছে। আজিয়াটার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হচ্ছে, বাংলাদেশে তারা স্বাধীনভাবেই কাজ করবে বলে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি দেশের দুটি প্রধান মোবাইল অপারেটরের একত্রে কাজ করার অনুমোদন দেবে কি-না সেটি এখনো বোঝা যাচ্ছে না।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এশিয়ার দেশগুলোতে এই দুটি কোম্পানির ৬০ হাজারের মতো টাওয়ার রয়েছে।

একত্রে কোম্পানি দুটির ব্যবহারকারীর সংখ্যা হবে ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি। টেলিনর বাংলাদেশ ছাড়াও থাইল্যান্ড, মালয়েশিয়া, পাকিস্তান ও মিয়ানমারে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে। অন্যদিকে আজিয়াটার ব্যবসা রয়েছে মালয়েশিয়া, কম্বোডিয়া, নেপাল, শ্রীলংকা ও ইন্দোনেশিয়াতে। বিবিসি

এবিএন/মমিন/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ