চীন ছাড়ছে অ্যামাজন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০১৯, ১৫:৪৭

চীন থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। আগামী ১৮ জুলাই থেকে আর থার্ড-পার্টি সেলারদের জন্য উন্মুক্ত থাকবে না অ্যামাজন.সিএন। সে ক্ষেত্রে চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা ও জেডি.কমের সঙ্গে দেশটিতে আর প্রতিদ্বন্দ্বিতা করবে না অ্যামাজন। 

তবে অ্যামাজনের চীনা ক্রেতারা আমেরিকান, ব্রিটিশ, জার্মান ও জাপানিজসহ সংস্থাটির আন্তর্জাতিক ভার্সনের ওয়েবসাইট থেকে জিনিসপত্র কিনতে পারবে। জেফ বেজোসের প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা চীনে তাদের ব্যবসায়িক কৌশলের পুনঃমূল্যায়ন করছে।

ভার্জকে দেয়া এক বিবৃতিতে অ্যামাজন জানিয়েছে, গত কয়েক বছর ধরে, আমরা ক্রস-বর্ডার বিক্রি বাড়ানোর ওপর জোরারোপ করতে চীনে আমাদের অনলাইন ব্যবসার বিকাশ ঘটাচ্ছি এবং চীনের ক্রেতারা তাতে ব্যাপকভাবে সাড়া দিয়েছে। বিশ্বজুড়ে গুণগত মানসম্পন্ন, নির্ভেজাল পণ্যের প্রতি তাদের চাহিদা বেড়েই চলেছে এবং আমাদের বৈশ্বিক অবস্থানের কারণে, অ্যামাজন সেই চাহিদা পূরণে সক্ষম।

ওই বিবৃতিতে আরও বলা হয়, ক্লাউড কম্পিউটিং ডিভিশনের মাধ্যমে অ্যামাজন ওয়েব সার্ভিস, কিন্ডল ডিভাইস ও ই-বুক কন্টেন্টের মতো ই-কমার্স অব্যাহত রাখবে সংস্থাটি।

গত দশকের শুরুর দিকে অনেকটা নীরবেই চীনের বাজারে প্রবেশ করে অ্যামাজন। কিন্তু কমমূল্য, ফ্রি শিপিং, পণ্যের সর্বনিম্ন অর্ডার না থাকাসহ বিভিন্ন কারণে প্রতিদ্বন্দ্বিদের সঙ্গে প্রতিযোগিতায় কুলিয়ে উঠতে পারেনি তারা। এমন পরিস্থিতিতে চীনের বাজার ছাড়ছে অ্যামাজন।
খবর দ্য ভার্জ

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ