আইম্যাক’র ২০ বছর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০১৮, ১৮:৩৭ | আপডেট : ০৭ মে ২০১৮, ১৮:৪৫

ঢাকা, ০৭ মে, এবিনিউজ : ২০ বছর আগে অ্যাপল এনেছিল চমৎকার ডিজাইনের ডেস্কটপ কম্পিউটার ‘আইম্যাক’। ১৯৯৮ সালের ৬ মে পণ্যটি উন্মোচন করেছিলেন প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস।

গতকাল রবিবার এ বিষয়ে টুইটারে একটি ভিডিও প্রকাশ করেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। ৩৫ সেকেন্ডের ভিডিওটিতে স্টিভ জবসের পণ্য উন্মোচন অনুষ্ঠানটি তুলে ধরা হয়।
 

20 years ago today, Steve introduced the world to iMac. It set Apple on a new course and forever changed the way people look at computers. pic.twitter.com/GbKno7YBHl

— Tim Cook (@tim_cook) May 6, 2018
ভিডিও’র ক্যাপশনে কুক লিখেছেন, ২০ বছর আগে আজকে স্টিভ বিশ্বকে নতুন আইম্যাকের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন। যা ব্যবহারকারীদের প্রথাগত কম্পিউটারের ধারণা পরিবর্তন করে দেয়।

সেই সময়ের আইম্যাকের মত চমৎকার ডিজাইনের কম্পিউটার ছিল না। এটির ডিজাইনের স্টিভ জবসের সঙ্গে ছিলেন অ্যাপলের প্রধান নকশাকারী জনি আইভ। ‘অল ইন ওয়ান’ আইম্যাকটিতে স্বচ্ছ রঙিন ডিম্বাকার বাক্সে একসঙ্গে রাখা হয়েছিল একটি সিআরটি মনিটর, মাদারবোর্ড এবং সিডি-রম ড্রাইভ।

তখন আইম্যাকটির মূল্য ছিল ১ হাজার ২৯৯ মার্কিন ডলার। বাজারের ডিভাইসটি বিক্রি শুরু হয়েছিল ১৯৯৮ সালের আগস্টে।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বর্তমানের আইম্যাকের ডিজাইনের বেশ পরিবর্তন আনা হয়েছে। যেখানে আগের চেয়ে কয়েকগুণ পাতলা, বেশি শক্তিশালী, উন্নত ডিসপ্লে ও প্রসেসর ব্যবহার করা হচ্ছে।

এবিএন/জনি/জসিম/জেডি

 

এই বিভাগের আরো সংবাদ