আজকের শিরোনাম :

‘মোবাইল ব্যবহারে বাড়ছে জীবাণু সংক্রমণের শঙ্কা’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০১৯, ১৮:১৫

বর্তমান এই প্রযুক্তির যুগে মোবাইল ছাড়া একদিনও যেন চলা দায়। মোবাইল ফোন ব্যবহারে আমরা এমন অভ্যস্ত হয়ে পড়েছি যে, মোবাইল ছাড়া নিজেকে অসহায় মনে করেন অনেক।  আবার এই মোবাইলের যততত্র ব্যবহারের নিজের অজান্তেই আপনি বহন করছেন জীবাণু।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল ফোনের ব্যবহারের সঙ্গে বাড়ছে জীবাণু সংক্রমণের শঙ্কা।

সম্প্রতি বিদেশের বিভিন্ন সমীক্ষায় জানা গেছে এসব তথ্য।  প্রযুক্তির এই যুগে উন্নত দেশের নাগরিকেরা মোবাইল ফোন ব্যবহার করছে। এই মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে লেগে থাকা জীবাণু নাকি শৌচাগারের কমোডের থেকে অনেক বেশি। এসব জীবাণুর মধ্যে রয়েছে ক্ষতিকর ‘ই কোলাই’-সহ নানা ধরনের রোগ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াও।

লন্ডন স্কুল অব হাইজিন এবং ট্রপিক্যাল মেডিসিনের সমীক্ষা ২০১১ সালের এক গবেষণায় দেখা গেছে, দেশটির ব্যবহৃত ছয়টি মোবাইলের মধ্যে একটি মোবাইলে ফিক্যাল ব্যাক্টেরিয়া (মল থেকে উৎপন্ন) রয়েছে।এছাড়া ই-কোলাইয়ের মতো ব্যাক্টেরিয়াও পাওয়া গেছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, মোবাইল ব্যবহারের পর আমরা তা অনেক সময় এমনই জায়গায় রাখি। যে জায়গা থেকে শিশুরা তা ধরে ও খেলা করে। ফলে তাদের হাতে জীবাণু লেগে যায়।

এছাড়া শৌচাগারে গেলে ভালোভাবে হাত ধুলে জীবাণু থাকে না। কিন্তু মোবাইল ফোন তো ধোয়া যায় না।  এছাড়া মোবাইল ফোনের কাভারো ধোয়া যায় না। এর চারপাশে আপনার অজান্তেই লেগে থাকে জীবাণু।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ