এবার স্বপ্নকে নিয়ন্ত্রণ করবে যন্ত্র!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মে ২০১৮, ১৫:২৪

ঢাকা, ২৬ মে, এবিনিউজ : যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) মিডিয়া ল্যাব স্বপ্নালোকের চাবির সন্ধান পেয়েছেন। সম্প্রতি সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের বিজ্ঞানীরা এমন এক ইন্টারফেসযুক্ত দস্তানা আবিষ্কার করেছে, যা দ্বারা ইচ্ছামতো নিয়ন্ত্রণ করা যাবে স্বপ্নকে। এমআইটির মাস্টার্সের ছাত্র অ্যাডাম হারোইটজের নেতৃত্বে একদল তরুণ বিজ্ঞানী ‘ডোরিমো’ নামের বিশেষ এই দস্তানাটি তৈরি করেছেন।

এ ব্যাপারে বিজ্ঞানীরা জানিয়েছেন, ডোরিমো দস্তানা পরিহিত ব্যক্তির পেশির অবস্থা, হৃদযন্ত্রের গতি, চামড়ার সামান্য নড়াচড়া সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে সক্ষম। কোনো ব্যক্তি ঘুমের হাইপনাগোগিয়া পর্যায়ে পৌঁছে গেলে এটি ঘুমের মধ্যেই আমাদের অবচেতন মনকে সচেতন হতে সিগন্যাল দেবে। পাঠানো হবে একটি অডিওবার্তাও, যা ঘুমিয়ে থাকা ওই ব্যক্তির স্বপ্নকে প্রভাবিত করবে।

বিজ্ঞানীরা আরও বলছেন, কিছু কিছু স্বপ্ন দেখার সময় আমরা বুঝতে পারি, আমরা স্বপ্ন দেখছি; কিন্তু তা নিয়ন্ত্রণ করতে পারি না। এই অবস্থাকে বৈজ্ঞানিক ভাষায় বলা হয় লুসিড ড্রিম। আর কখনও কখনও আমাদের ঘুমন্ত মস্তিস্ক বুঝতেই পারে না যে, সে স্বপ্নের জগতে রয়েছে। এই অবস্থাকে বলা হয় হাইপনাগোগিয়া–আই। নতুন আবিস্কৃত ডোরিমো দস্তানার মাধ্যমে এই হাইপনাগোগিয়ার অবারিত জগতের অনিশ্চিত পরিভ্রমণকে নিয়ন্ত্রণ করা যাবে। অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় যন্ত্রটি এখনও পরীক্ষামূলক পর্যায়েই আছে বলে জানিয়েছে এমআইটি।

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

এই বিভাগের আরো সংবাদ