বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ১০ মে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০১৮, ১২:০০

ঢাকা, ০৭ মে, এবিনিউজ : বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১-এর উৎক্ষেপণের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ মে। আজ সোমবার সকালে বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ এ কথা জানিয়েছেন। 

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য ইতোমধ্যে পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষায় সব ঠিকঠাকই আছে। আগামী ১০ মে বিকাল ৪টায় (যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ইস্টার্ন টাইমজোন) উৎক্ষেপণ হবে বলে স্পেসএক্স নিশ্চিত করেছে।

এর আগে ৫ মে স্যাটেলাইটটি উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু  আবহাওয়া খারাপ হতে পারে এ আশঙ্কায় তা পিছিয়ে যায়। এ ব্যাপারে বিটিআরসির চেয়ারম্যান সম্প্রতি বলেছিলেন, স্পেসএক্স জানিয়েছে ৫ মে নয়, ৭ মে মহাকাশে স্যাটেলাইট পাঠানো হবে। সেই তারিখেও স্যাটেলাইট পাঠানো সম্ভব হয় নি। এ নিয়ে একাধিকবার (অন্তত ৬-৭ বার) উৎক্ষেপণের তারিখ পরিবর্তন হয়েছে।

জানা যায়, স্যাটেলাইটটি নির্মাণ করেছে ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া নামের একটি প্রতিষ্ঠান। স্যাটেলাইটের কাঠামো তৈরি, উৎক্ষেপণ, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণ ব্যবস্থা, ভূ-স্তরে দুটি স্টেশন পরিচালনার দায়িত্ব এ প্রতিষ্ঠানটির। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৬৭ কোটি টাকা। স্যাটেলাইটে থাকছে ৪০টি ট্রান্সপন্ডার। এগুলোর মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ। অন্যগুলো ভাড়া দেওয়া হবে। স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর গ্রাউন্ড স্টেশন তৈরি করা হয়েছে গাজীপুর ও রাঙামাটিতে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ