মঙ্গলে সফল অবতরণ করল ইনসাইট ল্যান্ডার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৮, ১০:৫১

মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ল্যান্ডার (ধীরগতির অবতরণ ক্ষমতাসম্পন্ন) রোবটযান ‘ইনসাইট’।

বাংলাদেশ সময় সোমবার দিনগত রাত ১টা ৫৩ মিনিটে মঙ্গলের বুকে অবতরণ করে যানটি।

অক্ষত অবস্থায় মঙ্গলের ভূমি স্পর্শ করে সেখান থেকে পাঠানো প্রথম ছবি পৃথিবীতে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই করতালি আর উল্লাসে ফেটে পড়ে নাসার জেট প্রোপালশান ল্যাবরেটরি। কেননা যানের নকশা থেকে শুরু করে মঙ্গলে টাচডাউন পর্যন্ত দীর্ঘ ৭ বছরের কষ্ট আপাতদৃষ্টিতে সফল।

এবার আরেকটি জটিল অংশ বাকি। বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুরের দিকে ইনসাইটের সোলার অ্যারেগুলো (বিস্তৃত সোলার প্যানেল) সৌরশক্তিতে চার্জ হওয়ার জন্য ঢাকনা খুলে বেরিয়ে আসার কথা। এ জটিল কাজটি ঠিকঠাক সম্পন্ন হলো কিনা, তা জানার জন্য দুপুর পর্যন্ত নাসার বিজ্ঞানীদের রুদ্ধশ্বাসে অপেক্ষা করতে হবে।

এনডিটিভি জানিয়েছে, মঙ্গলের ভূমিকম্পের তথ্য থেকে গ্রহটির অভ্যন্তরীণ কাঠামো সম্পর্কে ধারণা পেতেই নাসার এবারের মিশন। অবতরণের পর সেখানকার মাটিতে সিসমোমিটার (কম্পন মাপক যন্ত্র) স্থাপনের পর থেকেই তথ্য পাঠাতে শুরু করেছে ইনসাইট ল্যান্ডার।

ইনসাইটের মঙ্গলে অবতরণটি গোটা বিশ্ব থেকে দেখার সুযোগ ছিল। এ ছাড়া নিউইয়র্ক সিটির টাইমস স্কয়ারের নাসদাক স্টক মার্কেট টাওয়ারে ইনসাইটের অবতরণ সরাসরি সম্প্রচার করেছে।

ইনসাইটের অবতরণের পরই নাসা সংবাদ সম্মেলনে আসে। সে সময় মার্কিন এ প্রতিষ্ঠানটি ওই মহাকাশচারী মিশন দলকে অভিনন্দন জানিয়ে বলে, আমরা সকল বাধাবিপত্তি অতিক্রম করে অবতরণের খবর পেয়েছি। এখন ইনসাইট থেকে তথ্য পাওয়া সম্ভব।

এর আগে গত ৫ মে মঙ্গলের উদ্দেশে পৃথিবী ত্যাগের আগে দুই দফায় পৃথিবীবাসীর উদ্দেশে টিকিট উন্মুক্ত করে নাসা। নাসার জেট প্রপালসন ল্যাবরেটরি সূত্রমতে, এই সুযোগে নাসার ‘মঙ্গল টিকিট’ বা বোর্ডিং পাস সংগ্রহ করেন ২৪ লাখ ২৯ হাজার ৮০৭ জন। বিপুল সংখ্যক এই পৃথিবীবাসীর সই নিজের সঙ্গে করে মঙ্গলে নিয়ে যায় ইনসাইট ল্যান্ডার।
 
এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ