আজকের শিরোনাম :

থ্রিডি প্রিন্টেড বাইসাইকেল!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৮, ১৯:১৫

ঢাকা, ২০ মে, এবিনিউজ : বিশ্বে প্রথম থ্রিডি প্রিন্টেড ফ্রেমে বানানো হলো কার্বন ফাইবার বাইসাইকেল। মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ–এর অার্থিক সহযেগীতায় স্টার্টআপ অ্যারেভো এই বাইসাইকেল তৈরি করেছে।

এই প্রিন্টিং প্রযুক্তি আর সফটওয়্যার বাইসাইকেল, প্লেন আর মহাকাশযানের যন্ত্রাংশ নির্মাণে ব্যবহৃত হবে বলে আশা করছে অ্যারেভো। যেসব কাজে ডিজাইনাররা কার্বন ফাইবার দিয়ে মজবুত আর হালকা কিছু বানানোতে জোর দেন তাদের জন্যও এই প্রযুক্তি কাজে দেবে।

প্রচলিত কার্বন ফাইবার বাইসাইকেলগুলো বানাতে কর্মীদেরকে হাতে বানানো একটি ছাঁচের চারপাশে রেজিন দিয়ে কার্বন ফাইবারের একাধিক স্তর বানাতে হয়। তারপর ওই ফ্রেম একটি চুল্লীতে গরম করা হলে রেজিনগুলো গলে যায় আর কার্বন ফাইবার স্তরগুলো একত্র হয়ে ফ্রেমের আকার ধারণ করে। এই প্রক্রিয়া ব্যয়বহুল। অ্যারেভো’র প্রযুক্তিতে একটি রোবোটিক আর্মের উপর থাকা আলাদা করা যায় এমন একটি ‘মাথা’ লাগানো থাকে, এর মাধ্যমেই বাইসাইকেলটির ত্রিমাত্রিক ফ্রেইম বানানো হয়। পুরোটাই হয় একটি ধাপে।এই প্রক্রিয়ায় কোনো মানুষের কাজের দরকার পড়ে না। এর ফলে অ্যারেভো তিনশ’ ডলার খরচেই একটি থ্রিডি বাইসাইকেল বানাতে পারে। অ্যারেভো প্রধান মিলার বলেন, এশিয়ায় একটি বাইসাইকেল বানাতে যে খরচ হয় আমরা ঠিক ওই পথে আছি। এর কারণ হচ্ছে এখানে শ্রমিকের খরচ একদমই কম।

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

এই বিভাগের আরো সংবাদ