যৌন হেনস্তার অভিযোগে ৪৮ কর্মীকে ছাঁটাই করেছে গুগল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৮, ১২:৩২

গত দুই বছরে যৌন হেনস্তার অভিযোগে ৪৮ কর্মীকে ছাঁটাই করেছে গুগল। এদের মধ্যে ১৩ জনই কোম্পানির জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন। ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত ওই কর্মীদের ছাঁটাই করা হয়। গুগলের তরফ থেকে এ তথ্য জানানো হয়েছে।

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনের পর কর্মীদের উদ্দেশ্যে চিঠি দিয়েছেন সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। বলেন, বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানটি অশোভন আচরণের বিরুদ্ধে কঠোর হয়ে উঠছে।

সুন্দর পিচাই বলেন, গুগল এমন একটি প্রতিষ্ঠান যেখানে সবাই নিরাপদ ও স্বাচ্ছন্দ্য সহকারে কাজ করতে পারে। আমাদের প্রতিষ্ঠানে কর্মরত কোনও ব্যক্তি অন্যায় কাজে জড়িত থাকলে তার শাস্তি হবে, সেটা যে কেউ হোক। আর সেটা নিশ্চিত করতে গুগল প্রতিজ্ঞাবদ্ধ।

এর আগে নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছিল, অ্যান্ডি রুবিন নামে এক অ্যান্ড্রয়েড সফটওয়্যার নির্মাতার বিরুদ্ধে ২০১৪ সালে অশোভন আচরণের অভিযোগ পাওয়ার পরেও তাকে প্রায় ৯ কোটি ডলারের এক্সিট প্যাকেজ দিয়েছিল গুগল।

অবশ্য রুবিনের এক মুখপাত্র নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে প্রকাশিত তথ্যকে অসত্য দাবি করেন। এমনকি রুবিনের বিরুদ্ধে অশোভন আচরণের অভিযোগও অস্বীকার করেন তিনি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক গুগলের দুইজন নির্বাহী কর্মকর্তার বরাত দিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, গুগলের প্রধান নির্বাহী লেরি পেজ রুবিনকে পদত্যাগ করতে বলেছিলেন। কারণ রুবিনের বিরুদ্ধে হোটেল কক্ষে এক নারী সহকর্মীকে যৌন হেনস্তার অভিযোগের প্রমাণ পেয়েছিল গুগল। যদিও গুগলের পক্ষ থেকে এ বিষয়ে কিছু নিশ্চিত করা হয়নি।

সূত্র: বিবিসি 

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ