হাত যখন ডিসপ্লে এবং টাচস্ক্রিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০১৮, ১৮:১১

ঢাকা, ০৬ মে, এবিনিউজ : ঘড়ি পরলেই আপনার হাত ডিসপ্লে হিসেবে কাজ করবে। এমনকি এই ডিসপ্লেতে টাচ করে কাজও করা যাবে। এমনই একটি স্মার্টওয়াচ উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা এই ডিভাইসটির নাম দিয়েছেন লুমি।

ঘড়িটি হাতে পরার পর এটি হাতকেই স্ক্রিন বানিয়ে নেবে। সে আপনার হাতে ৪০ বর্গ সেন্টিমিটার জায়গা জুড়ে ছবি দেখাতে সক্ষম। সাধারণ ঘড়ির তুলনায় লুমি স্মার্টওয়াচের স্ক্রিন প্রায় ৫ গুণ বড়। হাতের উপর ছবি, ভিডিও দেখার মত ডিভাইস তৈরি করে ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে।

বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, ‘লুমি ঘড়ির এই বিষয়টিই সবচেয়ে চমকপ্রদ। এটি প্রজেক্টরের সাহায্যে হাতকে ডিসপ্লে বানিয়ে নেয়। ফলে ঘড়িতে বড় ডিসপ্লে দেখা যায়। এর রেজুলেশন ও ছবির মান অনেকটাই উন্নত।’ লুমি স্মার্টওয়াচে রয়েছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ১৫–লুমেন প্রোজেক্টর। এতে ১.২ গিগাহার্জের প্রসেসর ব্যবহার করা হয়েছে। র‌্যাম আছে ৭৬৮ মেগাবাইট। অ্যানড্রয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসটিতে ৪ জিবি বিল্টইন মেমোরি আছে। ব্যাকআপের জন্য এতে ৭৮০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি সংযোজিত হয়েছে। কানেকটিভিটির জন্য ডিভাইসটিতে ওয়াফাই ও ব্লুটুথ রয়েছে। এটি বাজারে আসলে এর দাম হতে পারে ৬০০ মার্কিন ডলার।

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

এই বিভাগের আরো সংবাদ