আজকের শিরোনাম :

এখন কম্পিউটার কোডিং লিখছে এআই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২১, ১১:২৭

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) দিয়ে কত কিছুই না করা হচ্ছে এখন। সম্প্রতি জানা গেল, কম্পিউটার কোডিংও লিখতে পারে কোনো কোনো এআই। এমনই এক এআইয়ের দেখা পেয়েছেন প্রোগ্রামার টম স্মিথ। নিয়োগের জন্য ওই বুদ্ধিমত্তার পরীক্ষাও নিয়েছেন তিনি।

প্রোগ্রামার টম স্মিথ নিউইয়র্ক টাইমসকে জানান, এআই কোডিংয়ের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে কিনা সেটি দেখতে চেয়েছিলেন তিনি। কারণ গুগল বা ফেসবুকের মতো বড় প্রতিষ্ঠানে উচ্চ বেতনে চাকরি পেতে প্রোগ্রামারদের প্রায়ই কোডিং চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। টম দেখতে চান, এটি একটি প্রোগ্রাম লিখতে পারে কিনা, যার মাধ্যমে একটি বাক্যের শব্দগুলোর মধ্যকার খালি স্থানকে ড্যাশ দিয়ে পরিবর্তন করা যায়। কিংবা এটি এমন প্রোগ্রাম লিখতে পারে কিনা, যেটি অকার্যকর জিপ কোড খুঁজে বের করে।

মজার বিষয় হলো, অন্য সব কাজের পাশাপাশি এমন প্রোগ্রামও লিখতে পারে ওই কৃত্রিম বুদ্ধিমত্তাটি। টম বলেন, এআই এমন সব সমস্যার সমাধান করেছে, যা অনেক মানুষের জন্যও করা কষ্টসাধ্য। এমনকি প্রশ্ন করার দুই সেকেন্ডের মধ্যে এটি জবাব দিয়ে দেয়।

কোডেক্স নামের এ এআই শিগগিরই প্রোগ্রামিংয়ে মানুষের কাজ নিয়ে নেবে। অর্থাৎ মানুষের বদলে কোডেক্স দিয়ে কাজ চালানো যাবে, আর সেটাও খুব ভালোভাবে। এ বুদ্ধিমত্তা খুব দ্রুত একটি প্রোগ্রামিং ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদও করতে পারে।

বেশ কয়েক সপ্তাহ নতুন এ প্রযুক্তির সঙ্গে কাজ করার পর টম স্মিথ এটা বিশ্বাস করতে শুরু করেছেন যে এটি পেশাদার কোডারদের জন্য হুমকি নয়। অন্য অনেক বিশেষজ্ঞের মতো তিনিও মনে করছেন, দিন শেষে কোডেক্স মানুষের উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করতে পারে। একটি প্রজন্মের মানুষকে কম্পিউটারের বিশদ শিখতে, সাধারণ কোডিং লিখতে অনেকটা গৃহশিক্ষকের মতো কাজ করবে এটি। তিনি বলেন, একজন কোডারের জীবনকে রাঙিয়ে দিতে পারে কোডেক্স।

নতুন এআই তৈরি করেছে ওপেনএআই নামের একটি প্রতিষ্ঠান। যেটি বিশ্বের অন্যতম উচ্চাভিলাষী গবেষণাগার হিসেবে পরিচিত। চার বছর আগে প্রতিষ্ঠানটির গবেষকরা কোডেক্সের জন্য কাজ শুরু করেন। ১২টি কম্পিউটার ভাষায় কোডেক্স কাজ করতে পারে। এগুলোর একটি থেকে অন্যটিতে রূপান্তর বা অনুবাদের কাজেও সে সিদ্ধহস্ত। তবে এটাও ঠিক, এখনো কিছু প্রযুক্তিগত সমস্যা এর রয়েই গেছে। তবে তা থেকে উত্তরণের সব ধরনের চেষ্টা করছে ওপেনএআই।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ