আজকের শিরোনাম :

ভোডাফোনের সঙ্গে চুক্তি: ইউরোপের ফাইভজি বাজারে স্যামসাং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুন ২০২১, ১২:৩১

যুক্তরাজ্যে ফাইভজি অবকাঠামো হিসেবে স্যামসাংয়ের সেবা গ্রহণ করতে যাচ্ছে ব্রিটিশ টেলিকম গ্রুপ ভোডাফোন। ইউরোপের ফাইভজি বাজারে প্রবেশের উচ্চাবিলাসী পরিকল্পনা হিসেবে সম্প্রতি এ চুক্তিতে পৌঁছেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি। খবর বিবিসি ও রয়টার্স।

ইউরোপের ফাইভজি বাজার যেখানে এরিকসন ও নকিয়ার দখলে ছিল, সেখানে এটা স্যামসাংয়ের জন্য বড় সফলতা হিসেবেই দেখছেন বিশ্লেষকরা। এর মাধ্যমে ইউরোপের অন্য অনেক দেশের মতো হুয়াওয়েকে বয়কটের দিকে এগোল যুক্তরাজ্য।

ভোডাফোন বলছে, তারা ফাইভজি সরবরাহ বাড়াতে চায়। এজন্য বিদ্যমান অংশীদারদের পাশাপাশি স্যামসাংয়ের ফাইভজি অবকাঠামোও গ্রহণ করছে। শুরুতে ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বিশেষত ওয়ালেসের আড়াই হাজার গ্রামীণ সাইটে স্যামসাংয়ের ফাইভজি কিট স্থাপন করা হবে।

ইউরোপের মোবাইল অপারেটরদের সম্প্রতি বলে দেয়া হয়, তাদের হুয়াওয়ের সেবা নেয়া বন্ধ করতে হবে। তখন ফাইভজি কিটের জন্য তাদের সামনে নকিয়া ও এরিকসনের মধ্যে বাছাই করা ছাড়া উপায় ছিল না। এতে দাম বৃদ্ধি ও সরবরাহ সংকটের সৃষ্টি হয়। সেখানে স্যামসাংয়ের আবির্ভাব ইউরোপের বাজারে গেমচেঞ্জার হিসেবে দেখা দিয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে ফাইভজি সেবা গ্রহণে চীনের হুয়াওয়ের স্থলে অনেক ইউরোপীয় মোবাইল অপারেটর স্যামসাংকে বাছাই করছেন। এর মধ্যে রয়েছে স্পেনের টেলিফোনিকা ও ফ্রান্সের ওরেঞ্জ। সর্বশেষ যুক্ত হলো ভোডাফোন। তবে স্যামসাং ও ভোডাফোনের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তির আর্থিক বিষয়াদি এখনো জানা সম্ভব হয়নি।

২০২০ সালের জুলাইয়ে নতুন করে হুয়াওয়ের ফাইভজি যন্ত্রপাতি ক্রয়ে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্য সরকার। এছাড়া আগামী ২০২৭ সালের মধ্যে হুয়াওয়ে স্থাপিত সব ফাইভজি যন্ত্রপাতি সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়। জাতীয় নিরাপত্তা ইস্যুকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের কড়া অবস্থানের প্রতিধ্বনী পাওয়া যাচ্ছে ইউরোপীয় দেশগুলোর সিদ্ধান্তে।

চলতি মাসের শুরুতে স্যামসাংয়ের এক শীর্ষ নির্বাহী বার্তা সংস্থা রয়টার্সকে জানান, ইউরোপের বিস্তৃত বাজারে নেটওয়ার্ক সামগ্রী ব্যবসায় দৃষ্টি স্যামসাংয়ের। ফাইভজি বাজারে অন্যান্য প্রতিদ্বন্দ্বীরা যখন নিজেদের শক্তিশালী অবস্থান জানান দিচ্ছে, সেখানে পিছিয়ে থাকতে নারাজ দক্ষিণ কোরিয়ার বৃহত্তম এ কোম্পানিটি। তবে সিসিএস ইনসাইটের বিশ্লেষক রিচার্ড ওয়েব মনে করেন, এরিকসন ও নকিয়ার সঙ্গে পাল্লা দিতে স্যামসাংকে আরো অনেক দূর যেতে হবে। তবে ভোডাফোনের সঙ্গে এ চুক্তিতে স্যামসাংয়ের বিশ্বাসযোগ্যতা ও আস্থা বাড়বে। ভবিষ্যতে ইউরোপের আরো অনেক দেশ স্যামসাংয়ের সেবা গ্রহণ করলে অবাক হওয়ার কিছু থাকবে না বলে মনে করেন ওয়েব।

ইউরোপের টেলিকম যন্ত্রপাতি বাজার এতদিন নকিয়া, এরিকসন ও হুয়াওয়ের নিয়ন্ত্রণে ছিল। গত সেপ্টেম্বরে মার্কিন প্রযুক্তি জায়ান্ট ভ্যারাইজনের সঙ্গে ৬০০ কোটি ডলারের চুক্তিতে পৌঁছার পর এ বাজারে প্রবেশ করে স্যামসাং।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ