কার্বন ধরার যন্ত্র উদ্ভাবনে ১০ কোটি ডলার পুরস্কার ঘোষণা করলেন মাস্ক

  এনডিটিভি

২৩ জানুয়ারি ২০২১, ১১:৪৬ | অনলাইন সংস্করণ

পরিবেশ থেকে কার্বন ডাই অক্সাইড ধরতে পারার সেরা প্রযুক্তি উদ্ভাবকের জন্য ১০ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছেন ইলন মাস্ক।  গতকাল বৃহস্পতিবার টুইটার অ্যাকাউন্টে এই ঘোষণা দেন টেসলার সিইও।

বৈশ্বিক উষ্ণায়ন মোকাবেলায় জলবায়ুর পরিবর্তনকে ন্যূনতম মাত্রায় রাখার লক্ষ্যে নানা পরিকল্পনা এখন আন্তর্জাতিক আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।  তবে বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড ধরার কৌশল উদ্ভাবনের চেয়ে বরং কার্বন নিঃসরণ হ্রাসের ওপরই বেশি জোর দেয়া হচ্ছে।  বাতাসের গ্রিন হাউজ গ্যাস ধরার প্রযুক্তিতে খুব একটা অগ্রগতি এখনো হয়নি।

আন্তর্জাতিক শক্তি সংস্থা গত বছরের শেষ নাগাদ বলে, নিট-শূন্য নির্গমন লক্ষ্যমাত্রা পূরণ করতে চাইলে কার্বন ধরার প্রযুক্তিতেই বেশি করে নজর দেয়া জরুরি।

বড় প্রকল্পে ব্যবহারের জন্য নবায়নযোগ্য শক্তি উৎসকে জনপ্রিয় করার ক্ষেত্রে মার্কিন বিলিয়নেয়ার উদ্যোক্তা ইলন মাস্কের অবদান অনস্বীকার্য।  তিনিই প্রথম টেসলা কোম্পানির মাধ্যমে বাণিজ্যিকভাবে বিদ্যুচ্চালিত গাড়ি উৎপাদনের পথ দেখিয়েছেন। গত বছর করোনা মহামারীর মধ্যে রেকর্ড পরিমান বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়েছে।  অস্ট্রেলিয়াতে বৃহৎ আকারের সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করেছেন ইলন মাস্ক।  সেই বিদ্যুৎ যোগ হচ্ছে দেশটির জাতীয় গ্রিডে। এতে উপকৃত হচ্ছে লাখ লাখ পরিবার।

বৃহস্পতিবার মাস্ক তার টুইটার অ্যাকাউন্টে ঘোষণা দেন, সেরা কার্বন ক্যাপচার প্রযুক্তির জন্য তিনি ১০ কোটি ডলার পুরস্কার দেবেন।  এর কিছুক্ষণ পর দ্বিতীয় টুইটে তিনি বলেন, এ ব্যাপারে পরের সপ্তাহে বিস্তারিত জানানো হবে।

তবে এ ব্যাপারে টেসলার কর্মকর্তারা বিস্তারিত তথ্য দিতে রাজি হননি।

ইন্টারনেট পেমেন্ট সংস্থা পেপ্যাল হোল্ডিংস ইনকরপোরেশনের সহ-প্রতিষ্ঠাতা ইলন মাস্ক।  তিনি এই কোম্পানি বিক্রি করে দিয়েছেন।  তার প্রতিষ্ঠিত এই কোম্পানিই এখন আগামী বিশ্বের অত্যন্ত সম্ভাবনাময় কোম্পানিগুলোর মধ্যে অন্যতম।

টেসলা ছাড়াও রকেট কোম্পানি স্পেসএক্স এবং নিউরালিংকের প্রধান ইলন মাস্ক।  নিউরালিঙ্ক স্টার্টআপটি মূলত অতি-উচ্চ ব্যান্ডউইথ ব্রেন-মেশিন ইন্টারফেস তৈরিতে কাজ করছে, যেটির মাধ্যমে মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে যুক্ত করা সম্ভব হবে বলে আশা করছেন ইলন মাস্ক।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ