আজকের শিরোনাম :

নখে জেলপলিশ ও অ্যাক্রেলিক ব্যবহারে সাবধান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০১৮, ১৪:৩৭

ঢাকা, ১২ আগস্ট, এবিনিউজ : আজকাল ফ্যাশন সচেতন নারীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে জেল নেইলপলিশ এবং অ্যাক্রেলিক নেইল পেইন্টের ব্যবহার। তবে সম্প্রতি এতে এমন একটি উপাদান পাওয়া গেছে, যা ক্ষতির কারণ হতে পারে।

এ অবস্থায় নখে জেল, জেলপলিশ এবং অ্যাক্রেলিক নখ অর্থাৎ কৃত্রিম নখ ব্যবহারের ব্যাপারে নারীদের সতর্ক করেছেন ত্বক বিশেষজ্ঞরা।

তারা জানান এই জেল, জেল পলিশ এবং অ্যাক্রেলিক নেইলসে এমন একটি রাসায়নিক পাওয়া গেছে যাতে ত্বকে অ্যালার্জি হওয়ার আশঙ্কা থাকে।

ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব ডার্মাটোলজিস্ট জানিয়েছে যে, জেল, অ্যাক্রেলিক এবং জেল পলিশ এই তিনটিতেই বিভিন্ন মাত্রায় , মেথাক্রিলেট নামে রাসায়নিক পদার্থ রয়েছে।

যার সংস্পর্শে শুধু আঙ্গুলে নয় বরং শরীরের যে কোনো স্থানে তীব্র চুলকানি, ফুসকুড়ি হতে পারে।

এক গবেষণায় দেখা গেছে, এই রাসায়নিকে ২ দশমিক ৪ শতাংশ মানুষের আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

গত বছর যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে এ সংক্রান্ত গবেষণা পরিচালনা করা হয়।

সেখানে মোট ১৩টি ডার্মাটোলজি ইউনিটের প্রায় ৫ হাজার রোগীর ওপর জরিপ করেন গবেষকরা।

মূলত ওই রোগীদের ওপর এই রাসায়নিক প্রয়োগ করে তাদের অ্যালার্জি হয় কিনা, হলেও সেটা কেমন মাত্রায় হয় সেটা পরীক্ষা করা হয়।

তাতে দেখা যায়, বেশিরভাগ রোগীর এই রাসায়নিকের সংস্পর্শে অ্যালার্জি হয়েছে। এর মধ্যে বেশিরভাগের অ্যালার্জি হওয়ার কারণ ছিল নেইল এনহান্সমেন্ট, কৃত্রিম নখ ও কৃত্রিম চোখের পাপড়ির আঠা ব্যবহার করা।

মেথাক্রিলেটের সংস্পর্শে এ ধরনের অ্যালার্জি হওয়ার আশঙ্কা আরও বেড়ে যায়, যখন এই জেলপলিশ বা অ্যাক্রেলিক নখ বাড়িতে বসে বা কোনো অদক্ষ টেকনিশিয়ানের মাধ্যমে প্রয়োগ করা হয়।

যেসব বিউটিশিয়ান এসব রাসায়নিক জাতীয় উপাদান নিয়ে কাজ করেন। বা অন্যের হাতে এ ধরনের নেইলপলিশ বা কৃত্রিম নখ পরিয়ে দেন, তাদেরও অ্যালার্জি হওয়ার আশঙ্কা বেশি থাকে।

এ অবস্থায় চর্মরোগ বিশেষজ্ঞরা জেল, জেল পলিশ হোম কিটস ব্যবহারে নারীদের আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন।

তাই যারা স্যালন বা বিউটি পার্লারে এসব পণ্য নিয়ে কাজ করেন তাদের যথাযথ প্রশিক্ষণ দেয়া জরুরি বলে জানান বিশেষজ্ঞরা।

তারা বলেন, এই রাসায়নিকটি ত্বকের যে কোন অংশের সংস্পর্শে আসার পরপরই অ্যালার্জির প্রতিক্রিয়াগুলি দেখা যেতে পারে।

এতে মুখ, ঘাড়, চোখের পাতা এমনকি শরীরের সংবেদনশীল স্থানও দেখা দিতে পারে ক্ষতিকর র‌্যাশ। অনেকের আবার শ্বাসকষ্টজনিত রোগে ভোগারও আশঙ্কা থাকে। আর এ ধরণের অ্যালার্জি নারীদের মধ্যেই বেশি দেখা যায়।

ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব ডার্মাটোলজিস্টের ড. ডেভিড অর্টন বলেন, ‘এটি মানুষের জন্য জানা সত্যিই গুরুত্বপূর্ণ যে কৃত্রিম নখ ব্যবহার কারণে অ্যালার্জি হতে পারে। এটা সত্যি যে, এমন অনেক নারী আছেন, যারা এই অ্যালার্জিতে আক্রান্ত। তবে তারা এ সংক্রান্ত কোনো স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন না। কারণ তারা এই অ্যালার্জির লক্ষণটির পেছনে নখের এসব আলপনাকে কারণ হিসেবে ভাবতে পারছেন না। বিশেষ করে অ্যালার্জি যখন শরীরের অন্য কোন অংশে হয়। তখন তারা ভেবে বসেন হয়তো অন্য কোন কারণেই এমনটা হচ্ছে।

তিনি বলেন, ‘এ ধরনের অ্যালার্জি হলে স্বাস্থ্য পরীক্ষা করাটা খুবই জরুরি। যেন তারা এই ধরণের রাসায়নিক ব্যবহার থেকে বিরত থাকতে পারে। কেননা এ ধরণের অ্যালার্জির প্রতিক্রিয়া হয়তো অনেককেই জীবনভর ভোগ করতে হতে পারে।
খবর বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ