পেজ চালাতে ফেসবুকে যুক্ত হচ্ছে নতুন নিয়ম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০১৮, ১৭:৩২

ঢাকা, ১১ আগস্ট, এবিনিউজ : বর্তমানে জনপ্রিয়তার পাশাপাশি দিন যত যাচ্ছে ততই ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ফেসবুক নিয়ে ব্যবহারকারীদের অভিযোগও বাড়ছে। আর এজন্যই পেজ চালানোর ক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা তৈরি ও ফেইক অ্যাকাউন্টের কার্যক্রম বন্ধে নতুন নিয়ম করেছে ফেসবুক কর্তৃপক্ষ। শুক্রবার (১০ আগস্ট) এক বিবৃতিতে খবরটি জানায় ফেসবুক।
 
বিবৃতিতে বলা হয়, অনেক বেশি অডিয়েন্স কিংবা ফলোয়ার আছে এরকম পেজগুলোকে তাদের লোকেশন অর্থাৎ অবস্থান সম্পর্কে নিশ্চিত করতে হবে। এটা না করলে পেজের এডমিনরা নতুন কোনও পোস্ট প্রকাশ করতে পারবেন না।
 
যেসব অ্যাকাউন্ট নতুন নিয়মের আওতাধীন আছে ইতিমধ্যে তাদেরকে নোটিশ দেওয়া হয়েছে। নোটিশ পাওয়া মাত্রই সংশ্লিষ্ট পেজকে অতিরিক্ত অথোরাইজেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। এজন্য ফোনে লোকেশন সার্ভিস চালু রেখে ব্যবহারকারীদের কয়েক সপ্তাহ ধরে নিজেদের অবস্থানের প্রমাণ দিতে হবে। অথোরাইজেশন প্রক্রিয়া চালু থাকলে ব্যবহারকারীরা জানতে পারবেন কোন দেশ থেকে পোস্টটি দেয়া হচ্ছে। 
 
নতুন এই পরিবর্তন সম্পর্কে ফেসবুকের প্রোডাক্ট মার্কেটিংয়ের পরিচালক এমা রজার্স বলেন, আমাদের উদ্দেশ্য হলো কোনও ফেইক অ্যাকাউন্ট থেকে এডমিনরা যাতে কিছু পোস্ট করতে না পারেন। তবে নতুন এই নিয়ম ভেরিফাইড ফেসবুক পেজগুলোর জন্য প্রযোজ্য নয়। এখন আমরা প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে এটি চালু করেছি। ফলাফল দেখে পরবর্তীতে অন্যান্য দেশে চালু করা হতে পারে।

এর আগে, ভুয়া, সন্দেহজনক অ্যাকাউন্ট চিহ্নিত এবং ফেক নিউজ রুখতে ফেসবুক তাদের মেসেঞ্জারে নতুন একটি ফিচার চালু করেছে। যেটার মাধ্যমে অচেনা বা অপরিচিত কোনো নম্বর থেকে মেসেঞ্জারে কোনো মেসেজ আসলে প্রাপক ওই মেসেজ যিনি পাঠিয়েছেন তার সম্পর্কে সমস্ত তথ্য জানতে পারবেন। এছাড়া মেসেঞ্জারে চাইলেই আর সরাসরি অনাকাঙ্ক্ষিত মেসেজ বা লিংক পাঠানো যাবে না। 

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ