কোয়ার্টার ফাইনালে রাতে আতালান্টার বিপক্ষে মাঠে নামবে পিএসজি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০২০, ২১:৫৯

রাতে মাঠে গড়াতে যাচ্ছে ইউরোপিয়ান ফুটবল শ্রেষ্ঠত্বের কোয়ার্টার ফাইনাল পর্ব। সেমির টিকেট কাটতে ইতালিয়ান ক্লাব আতালান্টার বিপক্ষে মাঠে নামবে নেইমারের প্যারিস সেইন্ট জার্মেই। সিঙ্গেল লেগ পদ্ধতি আর পিএসজি'র সঙ্গে খেলার অভিজ্ঞতা না থাকায় বেশ সাবধানী আতালান্টা কোচ। 

এদিকে, পিএসজি কোচ থমাস টাচেলও প্রতিপক্ষের 'ওয়ান বাই ওয়ান' ফর্মুলা আর অ্যাটাকিং ফুটবলের ব্যাপারে সতর্ক। লিসবনের দা লুজ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত একটায়।

চ্যাম্পিয়ন্স লিগের বাকি ম্যাচগুলো মাঠে গড়াবে কি না, মাস দু'য়েক আগেও তা নিয়ে ছিলো সংশয়। খাতায় কলমে সিদ্ধান্ত হয়ে গেলেও বাস্তবতা যে আরও ভয়াবহ কিছু বয়ে আনবে না এর নিশ্চয়তা দেয়, সাধ্য কার! তবে আর অঘটন ঘটেনি। ভালোয় ভালোয় শেষ হয়েছে রাউন্ড অব সিক্সটিনের বাকি ম্যাচ গুলো। মাঠে গড়ানোর অপেক্ষায় ফাইনাল রাউন্ড। 

দা লুজ স্টেডিয়াম তৈরি। তৈরি হচ্ছেন ফরাসি সেনারা। ঘরোয়া ট্রেবল ঝুলিতে উঠেছে, এবার কোয়াড্রাপলের আশায় ছক কষছেন পিএসজি কোচ। গুরুত্বপূর্ণ ম্যাচে শঙ্কা কাটেনি দলের অন্যতম শক্তি কিলিয়ান এমবাপ্পের। তবে সুসংবাদ শুনিয়েছেন টাচেল, অনেকটাই নাকি ফিট হয়ে গেছেন এই ফরাসী ফুটবল সেনসেশন। ব্রাজিলিয়ান তারকা নেইমার তো আছেনই। প্রতিপক্ষকে আক্রমণে তটস্থ করে রাখতে দলে থাকবেন আর্জেন্টাইন সেনসেশন মাউরো ইকার্দিও।

আটালান্টা প্রতিপক্ষ হিসেবে একেবারে অচেনা। তবে পিএসজি বস জানেন প্রতিপক্ষের ব্রহ্মাস্ত্র কোথায় লুকানো। সে হিসেবেই সাজাচ্ছেন রণকৌশল।

পিএসজি কোচ থমাস টাচেল বলেন, আমি ম্যাচগুলো বিশ্লেষণ করে দেখেছি যে আটালান্টা ওয়ান বাই ওয়ান স্টাইলে খেলে। পুরো মাঠেই ছড়িয়ে যায়। আক্রমণের সময় ৭ জন একসঙ্গে উপরে উঠে আসে। সত্যি বলতে, এই স্টাইলটা খুবই বিপজ্জনক। তবে আমরা আপাতত নিজেদের খেলা নিয়েই বেশি মনোযোগী। 

আটালান্টারও বৃহস্পতি তুঙ্গে। শেষ ১৩ ম্যাচে মাত্র একবার হারের মুখ দেখেছে। দারুণ ছন্দে আছে আক্রমণ ভাগের যোদ্ধারা। ম্যালিনোভোস্কি-গোমেজ-জাপাতাদের নৈপুণ্যে তাই ভালো চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে প্রস্তুত কোচ পিয়েরো গ্যাসপারিনি।

অবশ্য আত্মবিশ্বাস থাকলেও সিঙ্গেল লেগের কারণে মানসিকভাবে কিছুটা পিছিয়ে আটালান্টা। কেননা রেকর্ড বলে ২য় লেগেই শত্রুবধ করতে পটু ইতালিয়ান ক্লাবটি।

ক্লাব কোচ জিয়ান পিয়েরো গ্যাসপারিনি বলেন, অনেকেই বলছে যে একটা ম্যাচ হওয়ায় আমাদের জন্য বিষয়টা সহজ হবে। কিন্তু আমার সেটা মনে হয়নি। আমরা বেশিরভাগ ক্ষেত্রেই ২য় লেগে প্রতিপক্ষকে হারিয়েছি। আর পিএসজির সঙ্গে আমরা কখনোই খেলিনি। সুতরাং কোন বিষয়গুলোতে আমরা পিছিয়ে আছি, কীভাবে সেটা সামলাবো, এটা জানার জন্য হলেও দুই লেগ গুরুত্বপূর্ণ। 

এই প্রথম উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে খেলতে যাচ্ছে আতালান্টা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ