বাংলাদেশসহ এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাই স্থগিতের সিদ্ধান্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০২০, ১৩:৩৮

করোনাভাইরাস মহামারির কারণে ২০২২ সালের কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাই ম্যাচগুলো স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) এবং বিশ্ব ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা- ফিফা।

এর আগে এএফসি জানিয়েছিল, বাছাই পর্বের বাকি ম্যাচগুলো অক্টোবর ও নভেম্বরে ম্যাচগুলো সম্পন্ন করা হবে। এখন ম্যাচগুলো ২০২১ সালের কোনো এক সময় অনুষ্ঠিত হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

সূচি অনুযায়ী, বাছাই পর্বের পরবর্তী ম্যাচে ৮ অক্টোবর নিজেদের মাঠে আফগানিস্তানের মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশের। এরপর নভেম্বরে কাতার, ভারত ও ওমানের ম্যাচ ছিল জামাল ভুঁইয়াদের।

এএফসি’র এক বিবৃতিতে জানানো হয়, অধিকাংশ দেশে কভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় অক্টোবর ও নভেম্বর সূচির কাতার বিশ্বকাপ ২০২২ ও এএফসি এশিয়া কাপ চীন ২০২৩ এর বাছাই ম্যাচগুলো ২০২১ সালের সূচিতে নিয়ে যাওয়া হয়েছে।

পরিস্থিতি বিবেচনায় নিয়ে ম্যাচগুলোর নতুন দিন-তারিখ ঠিক করা হবে এবং যথা সময়ে তা জানিয়ে দেওয়া হবে। মূলত ম্যাচগুলো হওয়ার কথা ছিল জুনে। কিন্তু করোনা মহামারির কারণে তা অক্টোবর-নভেম্বরে পিছিয়ে দেওয়া হয়েছিল।

বিশ্বকাপ ও এএফসি বাছাইয়ে ‘ই’ গ্রুপের হয়ে খেলছে বাংলাদেশ। গ্রুপে এখন পর্যন্ত চার ম্যাচ খেলে মাত্র এক পয়েন্ট নিয়ে পাঁচ দলের মধ্যে সবার নিচে তাদের অবস্থান। সমান ম্যাচ খেলে তিন পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে ভারত।

পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে কাতার। তিন পয়েন্ট কম নিয়ে দ্বিতীয়স্থানে আছে ওমান। তৃতীয়স্থানে থাকা আফগানিস্তানের পয়েন্ট ৪।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ