ফুটবলকে বিদায় ক্যাসিয়াসের!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২০, ১৯:৪১

ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন স্পেনের বিশ্বকাপজয়ী গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। এক বছর আগে হার্ট অ্যাকাট হওয়ার পর থেকেই মাঠের বাইরে ছিলেন রিয়াল মাদ্রিদ ও স্পেনের ইতিহাসের অন্যতম সফল এই তারকা।

সবশেষ তিনি পোর্তোর জার্সিতে খেলছিলেন। এ মৌসুমে আর মাঠে নামা হয়নি তার। তবে দলটির লিগ জয়ের পর উদ্‌যাপনে অংশ নিয়েছেন।

৩৯ বছর বয়সী ক্যাসিয়াস মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া বিবৃতিতে গ্লাভসজোড়া তুলে রাখার ঘোষণা দেন।

রিয়াল মাদ্রিদে ১৬ বছরের ক্যারিয়ারে ৭২৫ ম্যাচ খেলেছেন ক্যাসিয়াস। এই সময়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, ৫টি লা লিগা শিরোপা জিতেছেন এই কিংবদন্তি।

২০১০ সালে তার নেতৃত্বেই বিশ্বকাপ জয় করে স্পেন। এছাড়া দেশেটির হয়ে ২০০৮ ও ২০১২ সালে টানা দুটি ইউরো জিতেছেন তিনি।

২০১৫ সালে পোর্তোতে যোগ দিয়েছিলেন ক্যাসিয়াস। তবে ২০১৯ সালের এপ্রিলে হার্ট অ্যাকাটের পর আর মাঠে নামেননি। গত বছর জুলাই থেকে পুনর্বাসনের সময়টায় ক্লাবের কোচিং স্টাফের অংশ ছিলেন ক্যাসিয়াস।

পর্তুগালের ক্লাবটির হয়ে ১৫৬ ম্যাচ খেলেছেন ক্যাসিয়াস। দুটি লিগসহ জিতেছেন একটি পর্তুগিজ কাপ।

নিজ দেশের হয়ে ২০০০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ১৬৭ ম্যাচ খেলেছেন। দেশটির হয়ে তার চেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড কেবল সার্জিও রামোসের।

অবসরের ঘোষণা দিয়ে ক্যাসিয়াস এদিন লিখেছেন, ‘আপনার চলার পথে কোথায় গিয়ে শেষ করলেন সেটা গুরুত্বপূর্ণ নয়, গুরুত্বপূর্ণ হচ্ছে আপনার পেরিয়ে আসা পথ এবং সেখানে সঙ্গী কারা ছিল সেটা। আমি কোনো দ্বিধা ছাড়াই বলতে পারি আমি ঠিক পথটাই পেরিয়ে এসেছি এবং স্বপ্নের গন্তব্যে শেষ করেছি।’

ক্যাসিয়াসের বিদায় বেলায় বিবৃতি দিয়েছে তার বেড়ে ওঠার ক্লাব রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ ক্লাবটিতে মাত্র ৯ বছর বয়সে যোগ দিয়েছিলেন তিনি। ক্লাবটি নিজেদের ১১৮ বছরের ইতিহাসে ক্যাসিয়াসকে সেরা গোলরক্ষক হিসেবে স্বীকৃতি দিয়েছে।

গত ফেব্রুয়ারিতে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি পদে লড়ার ঘোষণা দিয়েছিলেন ক্যাসিয়াস। পরে অবশ্য করোনাভাইরাসের কারণে নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ