আজকের শিরোনাম :

স্টোকসের ব্যাটে রান পাহাড় গড়ছে ইংল্যান্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুলাই ২০২০, ২০:৪১

ব্যাটিংয়ে ঠিক যা চাচ্ছে তাই করতে পারছে এখন ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ড। দ্বিতীয় দিনে চা বিরতির আগ পর্যন্ত ইংল্যান্ড ৪ উইকেটে ৩৪৬ রান তুলে নিশ্চিতভাবেই বড় স্কোরের পথে ছুটছিল।

এই টেস্টে ওয়েস্ট ইন্ডিজও এখন ছুটছে; বলের পেছনে! ৮১ রানে ইংল্যান্ডের ৩ উইকেট শিকারের পর ওয়েস্ট ইন্ডিজ আর সাফল্যের দেখা পায়নি। এর পরে গল্প শুধু ইংল্যান্ডের ব্যাটিং বীরত্বের। সেঞ্চুরির সাফল্যের। ওপেনার ডম শিবলি ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি পেয়েছেন। আর বেন স্টোকস দেড়শ রান হাঁকিয়ে ছুটছেন ডাবল সেঞ্চুরির দিকে! টেস্টে এটি স্টোকসের দশম সেঞ্চুরি।

শিবলি ১২০ রান করে ফিরে গেলেও বেন স্টোকস দাপটের সঙ্গেই এগিয়ে চলছিলেন তার ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরির দিকে। চতুর্থ উইকেট জুটিতে শিবলি ও স্টোকস ২৬০ রান করেন। এই জুটিতে তারা ৫৬৮ বল খেলেন। আরেকটু হলে বলের হিস্বে লম্বা জুটির রেকর্ড প্রায় গড়েই ফেলেছিলেন তারা! ইংল্যান্ডের হয়ে টেস্ট জুটিতে বলের হিসাবে লম্বা জুটির রেকর্ডটা স্টুয়ার্ট ব্রড ও জোনাথন ট্রটের। ২০১০ সালে দুজনে লর্ডসে অষ্টম উইকেট জুটিতে ৩২২ রান তুলতে খেলেছিলেন ৫৭৪ বল!

দ্বিতীয় দিন লাঞ্চের আগেই শিবলি তার সেঞ্চুরি পুরো করেন। আর ঠিক অপরাজিত ৯৯ রান নিয়ে লাঞ্চে যান বেন স্টোকস। সেঞ্চুরির পর স্টোকস একটু তেজি ভঙ্গিতে ব্যাটিং শুরু করেন। ২৫৫ বলে সেঞ্চুরি পুরো হয় তার। আর ৩০১ বলে ১৫০ রানের আনন্দে ব্যাট তুলেন। যে দাপট নিয়ে খেলছেন বেন স্টোকস তাতে ডাবল সেঞ্চুরিটা এখন তার প্রাপ্য।

সাউদাম্পটন টেস্ট অধিনায়ক হিসেবে হার এবং ব্যাটসম্যান হিসেবে ব্যর্থতার সব হিসেব ম্যানচেস্টারে চুকিয়ে দেওয়ার প্রতিজ্ঞা করেছেন যেন স্টোকস।

ইংলিশ ওপেনার ডম শিবলির ক্যাচ ফেলার দুঃখ মন থেকে ঝেড়ে ফেলতে পারছেন না ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। সেঞ্চুরির অনেক আগেই শিবলিকে ফিরিয়ে দেওয়ার একটা সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু ক্যাচটা যে রাখতে পারলেন কই?

সেই সুযোগ কাজে লাগিয়ে শিবলি খেললেন ১২০ রানের ঝলমলে ইনিংস। দ্বিতীয় দিনের চা বিরতিতে যাওয়ার আগে ড্রিঙ্কস ব্রেকের পর প্রথম ওভারেই রোস্টন চেজের বলে আউট হন শিবলি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ