আজকের শিরোনাম :

কালো হওয়ায় পারিশ্রমিক কম পেতাম: হোল্ডিং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০২০, ১৬:৫৫

ক্রীড়াঙ্গনে বর্ণবৈষম্য নতুন কিছু নয়। বর্ণবাদের কারণে অনেক খেলোয়াড়, অ্যাথলিট বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন বিভন্ন সময়। স্রেফ কালো হওয়ায় অনেকেই বিরুপ আচরণের শিকার হয়েছেন মাঠে। 

এইতো কদিন আগেও বর্ণবাদের কথা শোনাতে গিয়ে অঝরো কেঁদেছেন ক্যারিবীয় কিংবদন্তী মাইকেল হোল্ডিং। এবার এ নিয়ে মুখ খুলেছেন দক্ষিণ আফ্রিকার প্রথম শ্রেণির সাবেক পেসার ইথি ভালাতি।

সেঞ্চুরিয়নের নর্দার্ন ক্রিকেট ইউনিয়নের (এনসিইউ) বিরুদ্ধে তিনি এনেছেন গুরুতর অভিযোগ। তার মতে, এনসিইউয়ের বর্ণবাদী আচরণের কারণে অনেক প্রতিভাবান কৃষ্ণাঙ্গ ক্রিকেটার নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে পারেনি।

শুধু তাই নয়, ভালাতি নিজেও শিকার হয়েছেন বর্ণবাদী আচরণের। স্রেফ কালো হওয়ার কারণে তাকে বানর বলে ডাকা হতো বলে অভিয়োগ করেন তিনি। বৈষম্য ছিল পারিশ্রমিকের বেলায়ও। তার চেয়ে কম বয়সী খেলোয়াড়রা সাদা চামড়ার হওয়ার কারণে পেতেন বেশি পারিশ্রমিক। 

দক্ষিণ আফ্রিকার সংবাদমাধ্যম টাইমস লাইভ'কে দেয়া সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন ভালাতি। তার দাবি, দক্ষিণ আফ্রিকার ক্রিকেট কাঠামোই ক্রিকেটারদের হতাশ করে দেয়ার মতো। শুধু তাই না, জাতীয় পর্যায়েও একই অবস্থা বলে অভিযোগ এই সাবেক প্রোটিয়া পেসারের। 

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া পর্যায়ে প্রায় ১৪ বছর খেলেছেন ৩৮ বছর বয়সী ডানহাতি পেসার। নর্দার্নস, টাইটানস, দক্ষিণ আফ্রিকা ‘এ’, দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের হয়ে বিস্তৃত ক্যারিয়ারে ১২৯টি করে খেলেছেন প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ ম্যাচ। এর বাইরে ৯২টি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন কখনও জাতীয় দলে সুযোগ না পাওয়া ভালাতি। তার ঝুলিতে রয়েছে মোট ৫৯৪টি উইকেট।

২০১৬ সালে ফিক্সিংয়ের প্রস্তাব গোপন রাখার অপরাধে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয় ভালাতিকে। যার ফলে ৩৪ বছর বয়সেই সবধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে নেন তিনি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ