‘আম্পায়ার্স কল’ নিয়ে শচীনের ক্ষোভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২০, ০৯:০১

‘আইসিসির অদ্ভুত কিছু নিয়মের মধ্যে অন্যতম ‘আম্পায়ার্স কল’। লেগ বিফোর উইকেটের ক্ষেত্রে মাঠে থাকা আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টে দিতে বলের ৫০ শতাংশের বেশি স্টাম্পে লাগতে হবে। ব্যাটসম্যান বা বোলার তৃতীয় আম্পায়ারের সাহায্য চায় একমাত্র অনফিল্ড সিদ্ধান্তে সন্তুষ্ট না হয়েই। তাই থার্ড আম্পায়ারের কাছে সিদ্ধান্ত যাওয়ার মানে তখন প্রযুক্তিই ঠিক করবে একজন ব্যাটসম্যান আউট হবেন কি হবেন না। কিন্তু দুটির মাঝামাঝি কিছু থাকতে পারে না।’

১০০ এমবি অ্যাপে কিংবদন্তি দুই ব্যাটসম্যান ব্রায়ান লারা ও শচীন টেন্ডুলকার কথা বলেছেন রিভিউ সিস্টেম নিয়ে। সেখানেই আইসিসির এই ‘আম্পায়ার্স কল’ নিয়মের পরিবর্তন চাইলেন শচীন টেন্ডুলকার।

তার মতে, লেগ বিফোর উইকেটের ক্ষেত্রে আম্পায়ারদের সিদ্ধান্ত মেনে নেয়া হলেও তা নিয়ে অনেক আগ থেকেই বিতর্ক রয়েছে। তাই আইসিসির সঙ্গে ডিআরএস নিয়ে আমি কখনই একমত নই বলে জানান এই কিংবদন্তি ক্রিকেটার।

টেন্ডুলকার বলেছেন, ডিআরএস সিস্টেমের মাধ্যমে যদি স্পষ্ট দেখা যায় বল স্টাম্পে লেগেছে তখন মাঠে থাকা আম্পায়ার যাই বলুক না কেন, তা আউট। বলের কত শতাংশ উইকেটে লেগেছে তা আর বিবেচনা করার দরকার নেই।

শচীন আরও বলেছেন, ডিআরএস যদি দেখায় যে বল স্টাম্পে লাগে, তবে আউট দেয়া উচিত। অনফিল্ড আম্পায়ার যাই মনে করুন না কেন। ক্রিকেটে প্রযুক্তি ব্যবহারের সেটাই তো উদ্দেশ্য।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ