আজকের শিরোনাম :

সাউদাম্পটন টেস্ট দিয়ে বুধবার মাঠে ফিরছে ক্রিকেট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০২০, ০০:২৮

করোনার তাণ্ডবে আর সবকিছুর মতো স্থবির হয়ে পড়েছিল ক্রীড়াঙ্গনও। দীর্ঘ বিরতির পর এরইমধ্যে মাঠে ফিরেছে ফুটবল। ৪ মাস বন্ধ থাকার পর আগামীকাল ইংল্যান্ড-উইন্ডিজ ম্যাচ দিয়ে ২২ গজে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। তবে, সংক্রমণ ঝুঁকি এড়াতে দর্শক শুন্য স্টেডিয়ামে হবে খেলা। ব্যতিক্রমধর্মী এই সিরিজে চোখ থাকবে সারা বিশ্বের কোটি ভক্তের। এই সিরিজের ওপর নির্ভর করছে অনেক দেশের ভবিষ্যত পরিকল্পনা। সাউদাম্পটনে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি।

ক্রিকেটের এমন নতুন ফেরা প্রত্যক্ষ করতে ক্রিকেটারদের মতো গভীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে কোটি কোটি ক্রিকেটপ্রেমী। ৪ মাস আগে অস্ট্রেলিয়ার এমসিজে’র টি-টোয়েন্টি নারী ক্রিকেট ফাইনালে রেকর্ড দর্শকের উপস্থিতি- সেই শেষ। এরপর ১৩ মার্চ নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার ওয়ানডে হয়েছিল দর্শকশূন্য গ্যালারিতে।

সতর্কতার অংশ হিসেবে দুই দলের অবস্থান ম্যাচভেন্যু রোজবোল টেডিয়াম চত্ত্বরের হিলটন হোটেলেই। ফলে থাকছে না ট্রান্সপোর্ট ঝামেলা, নেই বাড়তি নিরাপত্তার ঝুঁকি। ম্যাচ শুরুর আগে সংবাদ সম্মেলনটি হয়েছে ভার্চুয়ালি।

দর্শকশূন্য গ্যালারি ক্রিকেটারদের জন্য ভিন্ন অভিজ্ঞতাই বটে। বায়ো-সিকিউর ভেন্যুতে ক্রিকেট ফিরলেও মানসিক স্বাস্থ্য নিয়ে থাকছে বড় এক চ্যালেঞ্জ। পাশাপাশি, করোনার সময়ে ক্রিকেটের নতুন নিয়মের সাথে অভ্যস্ততার ব্যপার তো রয়েছেই।

ইংল্যান্ড-উইন্ডিজ ম্যাচে থাকছে না নিরপেক্ষ আম্পায়ার। ফিল্ড আম্পায়ার থাকছেন রিচার্ড ইলিংওর্থ ও রিচার্ড কেটেলবোরো, টিভি আম্পায়ার মাইকেল গফ। আইসিসির এলিট প্যানেলের এই তিন আম্পায়ারই ইংলিশ।

বড় চুলের কারণে হেডব্যান্ড বাঁধা ইংলিশ ক্রিকেটারদের জন্য মাঠের পাশেই হাত জীবাণুমুক্ত করার ব্যবস্থা থাকছে। উদযাপনে দেখা যেতে পারে হাতের বদলে কনুইয়ের ব্যবহার। আর্থিক ক্ষতি পুষিয়ে দিতে ক্রিকেটারদের সাদা জার্সির বুকে থাকছে সর্বোচ্চ ৩২ ইঞ্চি আকারের স্পন্সর লোগো।

টাইটানিকের শেষ যাত্রার শুরু এই সাউদাম্পটন শহর থেকে। আটলান্টিক মহাসাগরে ডুবে যাওয়ায় আর ফেরা হয়নি তীরে। সেই শহরটিতেই ফিরছে ক্রিকেট। সেটি কতটুকু নির্বিঘ্ন হচ্ছে তার ওপর অনেকখানি নির্ভর করছে আগামীদিনের ক্রিকেট।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ