আজকের শিরোনাম :

আকরামের সেরা ব্যাটসম্যানের তালিকায় সবার শেষে টেন্ডুলকার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২০, ১৭:৩৭

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পেসার ওয়াসিম আকরাম। পাকিস্তানের সাবেক অধিনায়ক নিজের অভিজ্ঞতা থেকেই এবার সর্বকালের সেরা পাঁচ ব্যাটসম্যান নির্বাচন করেছেন। আর তাতে অবাক করা বিষয় হলো ভারতের শচীন টেন্ডুলকারের স্থান হয়েছে সবার শেষে।

ওয়াসিম আকরামের সেরা ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন:

১। স্যার ভিভিয়ান রিচার্ডস: আকরামের তালিকায় এক নম্বর ব্যাটসম্যান হলেন ভিভিয়ান রিচার্ডস। বোলারদের শাসন করতেন রাজার ভঙ্গিতে। ১২১ টেস্টে ৫০.২৩ গড়ে ৮৫৪০ রান করেছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক। হাঁকিয়েছেন ২৪ সেঞ্চুরি এবং ৪৫ হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ রান ২৯১। ওয়ানডে ক্রিকেটে ১৮৭ ম্যাচে ৪৭ গড়ে এবং ৯০.২০ স্ট্রাইক রেটে করেছেন ৬৭২১ রান। সেঞ্চুরি ১১টি এবং হাফ-সেঞ্চুরির সংখ্যা ৪৫। সর্বোচ্চ সংগ্রহ ১৮৯*।

২। মার্টিন ক্রো: তালিকায় দুই নম্বরে আছেন মার্টিন ক্রো। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্যাট হাতে অনেক কীর্তি গড়েছেন। ইনজুরির কারণে খেলা থেকে সরে গেছেন। কিন্তু তারপরও আকরামের মনে উজ্জ্বল মার্টিন ক্রো ৭৭ টেস্টে ৪৫.৩৬ গড়ে ৫৪৪৪ রান করেছিলেন। ছিল ১৭ সেঞ্চুরি, ১৮ হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ সংগ্রহ ২৯৯। ১৪৩ ওয়ানডেতে ৩৮.৫৫ গড়ে এবং ৭২.৬৩ স্ট্রাইক রেটে করেছিলেন ৪৭০৪ রান। এর মধ্যে ৪ সেঞ্চুরি ও ৩৪ হাফ-সেঞ্চুরি আছে। অপরাজিত ১০৭* সর্বোচ্চ সংগ্রহ।

৩। ব্রায়ান চার্লস লারা: ক্যারিবিয়ান রাজপুত্র ব্রায়ান লারা। অনেকের মতে, তিনি সর্বকালের সেরা বাঁহাতি ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজকে অনেক স্মরণীয় জয় উপহার দিয়েছেন তিনি। দুর্দান্ত ব্যাটিংয়ে জিতেছেন ক্রিকেট প্রেমীদের হৃদয়। লারা ১৩১ টেস্টে ৫২.৮৮ গড়ে ১১৯৫৩ রান করেছেন। হাঁকিয়েছেন ৩৪ সেঞ্চুরি ও ৪৮ হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ৪০০, যা বিশ্বরেকর্ড। ২৯৯ ওয়ানডেতে ৪০.৪৮ গড়ে করেছেন ১০৪০৫ রান। ৭৯.৫১ স্ট্রাইকরেটের পাশাপাশি আছে ১৯ সেঞ্চুরি আর ৬৩ হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ সংগ্রহ ১৬৯।

৪। ইনজামাম উল হক: আকরামের তালিকায় চারে আছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। ১২০ টেস্টে ৪৯.৬০ গড়ে ৮৮৩০ রান করেছেন ইনজামাম। ২৫ সেঞ্চুরি ও ৪৬ হাফ-সেঞ্চুরির মালিক তিনি। সর্বোচ্চ সংগ্রহ ৩২৯। ৩৭৮ ওয়ানডেতে ৩৯.৫২ গড়ে এবং ৭৪.২৪ স্ট্রাইক রেটে তিনি করেছেন ১১৭৩৯ রান। যার মধ্যে আছে ১০ সেঞ্চুরি ও ৮৩ হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ১৩৭।

৫। শচীন টেন্ডুলকার: অনেকটা অবাক করেই আকরামের তালিকায় সবার শেষে আছেন শচীন টেন্ডুলকার। 'ক্রিকেট ঈশ্বর' বলে পরিচিত শচীন এত পরে থাকা জন্ম দিয়েছে বিতর্কের। অজস্র রেকর্ডের মালিক শচীন ২০০ টেস্টে ৫৩.৭৮ গড়ে ১৫৯২১ রান করেছেন। সেঞ্চুরির সংখ্যা ৫১, হাফ- সেঞ্চুরি ৬৮টি। সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ২৪৮*। ৪৬৩ ওয়ানডেতে ৪৪.৮৩ গড়ে করেছেন ১৮৪২৬ রান। হাঁকিয়েছেন ৪৯ সেঞ্চুরি আর ৯৬ হাফ-সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরি আর কারোও নেই।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ