ব্রেট লির দেখা সর্বকালের সেরা ব্যাটসম্যান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২০, ০০:৩০

অস্ট্রেলিয়ান কিংবদন্তি পেসার ব্রেট লি ইতিহাসের সেরা দুই ব্যাটসম্যানের নাম প্রকাশ করেছেন। লির চোখে বিশ্বের সেরা দুই ব্যাটসম্যান হলেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও ক্যারিবীয় ব্যাটিং জিনিয়াস ব্রায়ান লারা। তবে সেরা ক্রিকেটার হিসেবে জ্যাক ক্যালিসকে বেছে নিয়েছেন লি।

ভারতীয় সাবেক অধিনায়ক শচীন টেন্ডুলকার ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০০টি সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। ব্যাট হাতে তিনিই সবচেয়ে বেশি ৩৪ হাজার ৩৫৭ রান সংগ্রহ করেছেন। রান সংগ্রহে দ্বিতীয় পজিশনে রয়েছে শ্রীলংকান কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। তিনি দ্বিতীয় সর্বোচ্চ ২৮ হাজার ১৬ রান সংগ্রহ করেছেন। ২৭ হাজার ৪৮৩ রান করে তৃতীয় পজিশনে অস্ট্রেলিয়ার সাবেক সফল অধিনায়ক রিকি পন্টিং।

আন্তর্জাতিক ক্রিকেটে রান সংগ্রহের তালিকায় সপ্তম পজিশনে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা। তিনি ৫৩টি সেঞ্চুরির সাহায্যে ২২ হাজার ৩৫৮ রান সংগ্রহ করেছেন। তবে টেস্ট ক্রিকেটের ইতিহাসের ব্যক্তিগত সর্বোচ্চ ৪০০* রানের রেকর্ড ইনিংসের মালিক ব্রায়ান লারা। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি ৫০১ রানে অপরাজিত থাকার ইতিহাস গড়েছেন।

ক্রিকবাজকে দেয়া সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে ব্রেট লি বলেন, আমি যে কয়জন কিংবদন্তি ব্যাটসম্যানদের বিপক্ষে বোলিং করেছি তাদের মধ্যে সেরা তিনজন হলেন শচীন, লারা ও জ্যাক ক্যালিস। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস আন্তর্জাতিক ক্রিকেটে ৫১৯ ম্যাচ খেলে ৬২টি সেঞ্চুরির সাহায্যে পঞ্চম সর্বোচ্চ ২৫ হাজার ৫৩৪ রান সংগ্রহের পাশাপাশি বল হাতে শিকার করেছেন ৫৭৭ উইকেট।

ব্রেট লি আরও বলেছেন, আমি যে সব গ্রেট ক্রিকেটারের বিপক্ষে খেলার সুযোগ পেয়েছি তাদের মধ্যে শচীন অন্যতম। আমার কাছে মনে হয়েছে ক্রিকেটকে তার আরও অনেক কিছু দেয়ার ছিল।

ব্রায়ান লারা প্রসঙ্গে অস্ট্রেলিয়ার হয়ে ৩২২ ম্যাচে তৃতীয় সর্বোচ্চ ৭১৮ উইকেট শিকার করা ব্রেট লি বলেন, লারা এমন একজন ব্যাটসম্যান আপনি তার বিপক্ষে যত দ্রুতগতিতেই বল করেন না কেন, সে আপনাকে মাঠের চারপাশ দিয়ে বাউন্ডারি ছাড়া করতে সক্ষম। তবে আমার মতে শচীনই সেরা ব্যাটসম্যান। তবে ক্রিকেটার হিসেবে সেরা ছিলেন জ্যাক ক্যালিস।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ