শুভ জন্মদিন স্টিভ ওয়াহ ও মার্ক ওয়াহ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২০, ০৯:১৪

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বিখ্যাত দুই যমজ ভাই স্টিভ ওয়াহ ও মার্ক ওয়াহর ৫৫তম জন্মদিন আজ। ১৯৬৫ সালের এই দিনে মাত্র চার মিনিটের ব্যবধানে পৃথিবীতে এলেও স্টিভের পাঁচ বছর পর টেস্ট অভিষেক হয় মার্কের। কাকতালীয়ভাবে বড় ভাই স্টিভের জায়গাতেই অস্ট্রেলিয়ার টেস্ট দলে প্রথম সুযোগ পান মার্ক। একসঙ্গে টেস্ট খেলা ইতিহাসের প্রথম দুই যমজ ভাই তারা। অস্ট্রেলিয়ার দুই ব্যাটিং গ্রেট একসঙ্গে খেলেছেন ১০৮ টেস্ট।

স্টিভ ওয়াহ একসময় তিনি তার সময়কালের সর্বোচ্চ রান সংগ্রহকারীদের একজন ছিলেন। অস্ট্রেলিয়া দলের পক্ষে ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত অধিনায়কের দায়িত্ব পালন করেন তিনি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনি সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক হিসেবে পরিচিত। ৫৭টি টেস্টে নেতৃত্ব দিয়ে ৪১টিতে জয় এনে দেন।

১৯৮৫-৮৬ মৌসুমে মেলবোর্নে অনুষ্ঠিত ২য় টেস্টে ভারত দলের বিপক্ষে অভিষেক ঘটে স্টিভ ওয়াহ’র।
টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১১জন খেলোয়াড়ের একজন হিসেবে তিনি দশ সহস্রাধিক রান সংগ্রহ করেছেন। ধারাবাহিকভাবে অস্ট্রেলিয়া দলকে রেকর্ডসংখ্যক ১৬ টেস্ট জয় করতে সহায়তা করেছেন। ১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেট জয়ী দলকে নেতৃত্ব দিয়েছেন। ২০০৪ সালে তাকে বর্ষসেরা অস্ট্রেলীয় ক্রিকেটার হিসেবে ঘোষণা করা হয়।

১৯৮৮ সালে একদিনের আন্তর্জাতিক ম্যাচে মার্ক ওয়াহ’র অভিষেক হয়। ১৯৯১ সালের ২৫ জানুয়ারি টেস্টে অভিষেক হয়। ২০০২ সালের ৩ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার সাথে খেলা ওয়ানডে থেকে অবসর নেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ