আজকের শিরোনাম :

কাল থেকে শুরু হচ্ছে বুন্ডেসলিগা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ মে ২০২০, ১৭:২৭ | আপডেট : ১৫ মে ২০২০, ১৭:৩৬

কাল থেকে মাঠে ফিরছে বুন্ডেসলিগা, তবে থাকছে নিয়মের কড়াকড়ি। ম্যাচের আগে-পরে ফুটবলার, আর ক্লাব সংশ্লিষ্টরা কি করতে পারবেন বা কি করতে পারবেন না, এর বিশাল নির্দেশনা দিয়েছে লিগ কর্তৃপক্ষ।

শেষ হচ্ছে অপেক্ষার প্রহর। করোনাকে পাশ কাটিয়ে মাঠে ফিরছে খেলা। দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আবারো শুরু হচ্ছে জার্মান বুন্ডেসলিগা। তবে থাকছে বিধিনিষেধের কড়াকড়ি।

৫১ পৃষ্ঠার বিশাল ফর্দ। যেখানে নির্দেশনা দেয়া আছে ম্যাচের আগে-পরে ফুটবলাররা কি করতে পারবেন বা কি পারবেন না। একগাদা বিধি নিষেধ দেয়া হয়েছে খেলা সংশ্লিষ্ট সকলের জন্য।

সপ্তাহে অন্ত দুইবার খেলোয়াড়-কোচসহ ক্লাবের অন্যদের পাইকারি হারে করাতে হবে করোনা টেস্ট। দর্শকশূণ্য মাঠে খেলাতো হবেই, খেলোয়াড়, কোচ, রেফারি, ম্যাচ কর্মকর্তা, সংবাদকর্মী, নিরাপত্তাকর্মীসহ সব মিলিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবে মোটে ৩শ জন।

টিম হোটেল থেকে মাঠের খেলা, সবার জন্য গাইডলাইন মানা বাধ্যতামূলক। ভুলে যেতে হবে ম্যাচের আগে হাত মেলানো আর ফটোসেশন করার চিরাচরিত নিয়ম। উদযাপনে থাকতে হবে বেশ সতর্ক। হবে না সংবাদ সম্মেলন। এমনকি ফুটবলারদের পরিবারের জন্যও দেয়া হয়েছে নির্দেশনা।

খেলা শুরুর আগেই নিষিদ্ধ হয়েছেন অগসবুর্গ কোচ হেইকো হেরলিচ। কোয়রেন্টাইনের নিয়ম ভাঙ্গায় এক ম্যাচ ডাগআউটে থাকতে পারবেন না তিনি।

এদিকে, মাঠের অনুশীলন শুরু করে দিয়েছে লা লিগার তিন ক্লাব ভ্যালেন্সিয়া, সেভিয়া আর ভিয়ারিয়াল। ১২ই জুন থেকে মাঠে গড়ানোর সম্ভাবনা রয়েছে স্প্যানিশ লিগের।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ