আজকের শিরোনাম :

অভিষ্কা-কুশলের সেঞ্চুরিতে সিরিজ শ্রীলঙ্কার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৬

এক ম্যাচ আগেই সিরিজ নিশ্চিত করল শ্রীলঙ্কা। অভিষ্কা ফার্নান্ডো ও কুশল মেন্ডিসের সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে তারা ১৬১ রানে। তাতে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে স্বাগতিকরা।

হাম্বানটোটায় কুশল মেন্ডিস, আভিশকা ফার্নান্দোর সেঞ্চুরিতে ভর করে আগে ব্যাট করে ৩৪৫ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল শ্রীলঙ্কা। জবাবে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়েছে মাত্র ১৮৪ রানে। লঙ্কানদের জয় ১৬১ রানে। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে এটিই তাদের সবচেয়ে বড় জয়।

৩৪৬ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিলো টপঅর্ডারের অন্তত দুই ব্যাটসম্যানের বড় ইনিংস খেলা। কিন্তু ওপরের সারির প্রায় সব ব্যাটসম্যান ভালো শুরুর পরেও নিজেদের ইনিংস টেনে নিতে পারেননি। আউট হয়েছেন ২০-৩০-এর ঘরে।

দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেছেন প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান শাই হোপ। এছাড়া সুনিল অ্যামব্রিস ১৭, ড্যারেন ব্রাভো ১৬, রস্টোন চেজ ২০, নিকলাস পুরান ৩১, কাইরন পোলার্ড ০ এবং জেসন হোল্ডার করেন মাত্র ৩ রান। শেষদিকে কেমো পল ২১ ও ফাবিয়ান অ্যালেন ১৭ রান করলে কোনোমতে ২০০-এর কাছাকাছি পৌঁছায় ক্যারিবীয়রা।

তবে এটি শুধু লঙ্কানদের জয়টাই বিলম্বিত করেছে। শেষতক ৩৯.১ ওভারে ১৮৪ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কার পক্ষে ৩টি করে উইকেট নেন দুই স্পিনার ভানিন্দু হাসারাঙ্গা এবং লাকশান সান্দাকান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতে বড় ধাক্কা খেয়েছিল শ্রীলঙ্কা। ৯ রানের মধ্যে স্বাগতিকদের ২ উইকেট তুলে নেন শেলডন কটরেল। ইনিংসের তৃতীয় ওভারে এসে টানা দুই বলে এই পেসার ফেরান দিমুথ করুনারতেœ (১) আর কুশল পেরেরাকে (০)।

তবে তৃতীয় উইকেটেই ক্যারিবীয় বোলারদের নাকের পানি চোখের পানি এক করে ছাড়েন ফার্নান্ডো-মেন্ডিস, গড়েন ২৩৯ রানের বিশাল এক জুটি। বল সমান ১১৯ রানের ইনিংস (১২ বাউন্ডারিতে) খেলে মেন্ডিস ৪১তম ওভারে আলজেরি জোসেফের শিকার হয়ে ফিরলে ভাঙে এই জুটি।

নিজের পরের ওভারে এসে আরেক সেঞ্চুরিয়ান ফার্নান্ডোকেও তুলে নেন জোসেফ। ১২৩ বলে ১০ চারে লঙ্কান ওপেনার খেলেন ১২৭ রানের ঝড়ো ইনিংস। তবে পরের ব্যাটসম্যানরা যা সুযোগ পেয়েছেন, টুকটাক ভালোই কাজে লাগিয়েছেন।

২৫ বলে ৩৬ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে তিনশো পার করে দেন থিসারা পেরেরা। এ ছাড়া ধনঞ্জয়া ডি সিলভা ৫ বলে ১২, ওয়ানিন্দু হাসারাঙ্গা ১০ বলে ১৭ আর ইসুরু উদানার ব্যাট থেকে আসে ৯ বলে অপরাজিত ১৭।

ক্যারিবীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন শেলডন কোট্রেল, ৬৭ রানে নেন এই পেসার ৪ উইকেট। ৩ উইকেট শিকার আরেক পেসার আলজেরি জোসেফের।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ