বিশ্বকাপে ভারতীয় যুবাদের আচরণ নিয়ে মুখ খুললেন শচীন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৫৪

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের যুবারা। তবে ফাইনালে ফলাফল ছাপিয়ে এক বিতর্কিত কাণ্ডই আলোচনায় বেশি উঠে এসেছে। ম্যাচ শেষে হাতাহাতিতে জড়িয়ে বিতর্কের সৃষ্টি করে দুই দলের ক্রিকেটাররা।

বিতর্কিত সে কাণ্ডের জন্য ভারত ও বাংলাদেশের পাঁচ ক্রিকেটারকে বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করে আইসিসি। এছাড়া ভারতের সাবেক ক্রিকেটারদের অনেকেই ভারতীয় যুবাদের কড়া সমালোচনা করেন। অনেকেই যুবাদের আচরণে দলের কোচ ও ম্যানেজমেন্টের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন।

দেরিতে হলেও যুব বিশ্বকাপের সে কাণ্ড নিয়ে মুখ খুলেছেন দেশটির কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। দেশটির এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সাবেক এ ক্রিকেটার বলেন, একজনকে শেখানোর চেষ্টা করাই যায়। কিন্তু সংশ্লিষ্ট ব্যক্তি সেই শিক্ষা কীভাবে নেবে, তা তার ওপরেই নির্ভর করে। কঠিন মুহূর্তে নিজেকে নিয়ন্ত্রণ করতে হয়। ভুলে গেলে চলবে না, সারা বিশ্ব তাকিয়ে রয়েছে তোমার দিকে। আগ্রাসী হওয়া উচিত, কিন্তু তার জন্য খারাপ ভাষা প্রয়োগ করার দরকার নেই।

তিনি আরও বলেন, ‘ব্যাট বা বল করার সময় আগ্রাসন দেখাতেই পারো। কিন্তু তা যেন কখনো দলের বিরুদ্ধে না যায়। ম্যাচ জিততে সবাই চায়। রজার ফেদেরার কি জিততে চায় না? ও কি আগ্রাসী নয়? প্রতিটি পয়েন্ট জিততে মরিয়া থাকে ফেদেরার। কোর্টের ভিতরে ওর শরীরী ভাষা উদাহরণ হয়ে ওঠে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ