আজকের শিরোনাম :

রাতে প্রথম টেস্টে মুখোমুখি বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০১৮, ১২:০৯

ঢাকা, ০৪ জুলাই, এবিনিউজ : ২০১৪ সালে সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফর করেছিল বাংলাদেশ। ৪ বছর পর আবার ক্যারিবিয়ান দীপপুঞ্জ সফর করছে টাইগাররা। আর এই সফর শুরু হচ্ছে টেস্ট সিরিজ দিয়ে। ২ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে আজ বুধবার রাতে অ্যান্টিগুয়ার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি, যা সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, চ্যানেল নাইন ও সনি ইএসপিএন এইচডি।

২০০২ থেকে ২০১৪ পর্যন্ত বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ১২টি টেস্টে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ৮টি টেস্টে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। দুটিতে জিতেছে বাংলাদেশ। অপর দুটি হয়েছে ড্র। 

ঘরের মাঠে ক্যারিবিয়ানরা বরাবরই শক্তিশালী। তার ওপর দারুণ ফর্মে আছেন উইকেটরক্ষক কাম ব্যাটসম্যান শেন ডোরিচ, পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও অধিনায়ক জ্যাসন হোল্ডার। শ্রীলঙ্কার বিপক্ষে সম্প্রতি ৩ ম্যাচ টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করেছে স্বাগতিকরা। সিরিজ জিতেছে ২-১ ব্যবধানে। গ্যাব্রিয়েল এক ইনিংসেই নিয়েছিলেন ৮ উইকেট। এক ম্যাচে নিয়েছেন রেকর্ড ১৩ উইকেট। তিন ম্যাচ টেস্ট সিরিজে নিয়েছেন ২০ উইকেট। ব্যাটসম্যান শেন ডোরিচ এক সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরিতে করেছেন সর্বোচ্চ ২৮৮ রান। অলরাউন্ডার হোল্ডার ব্যাট হাতে ১৯৮ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ১২ উইকেট।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। ৭৫ রেটিং পয়েন্ট নিয়ে ৮ম স্থানে অবস্থান করছে টাইগাররা। আর ৭২ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের পেছনেই রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে দুই ম্যাচ টেস্ট সিরিজ যদি ২-০ ব্যবধানে জিততে পারে তা হলে বাংলাদেশকে পেছনে ফেলে র‌্যাঙ্কিংয়ে আটে উঠে আসতে পারবে ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছিল ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে। তাও বছরের শুরুতে। লঙ্কানদের কাছে ঘরের মাঠে ১-০ ব্যবধানে সিরিজ হেরেছিল টাইগাররা। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ