আজকের শিরোনাম :

আকবরের কাঁধেই বিশ্বকাপের সেরা একাদশের দায়িত্ব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪১ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৮

ভারতকে হারানোর মধ্য দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শেষ টেনেছে বাংলাদেশ। পচেফস্ট্রুমের ফাইনালে ভারতের বিপক্ষে আকবর আলী ঠান্ডা মাথার ক্রিকেট খেলে দলকে দেন শিরোপার স্বাদ। তার এ বিচক্ষণতা ও ঠান্ডা মাথার নেতৃত্বগুণ নজর কেড়েছে আইসিসিরও। তাই তো আসরের সেরা একাদশের দায়িত্ব তার কাঁধে দিয়ে দল ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ এ সংস্থা। সে দলে আকবর ছাড়াও নাম এসেছে মাহমুদুল হাসান ও শাহাদাত হোসেনের।

আইসিসির বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশ ছাড়া ফাইনালিস্ট ভারতেরও তিন খেলোয়াড় জায়গা পেয়েছেন। তারা হলেন- যশস্বী জয়সোয়াল, রবি বিষ্ণুয় ও কার্তিক তিয়াগি।

কোয়ার্টার ফাইনালে ছিটকে পড়লেও আফগানিস্তানের দুজন সুযোগ পেয়েছেন একাদশে। ওয়েস্ট ইন্ডিজেরও দুজন আছেন এ দলে। আর প্লেট ফাইনাল খেলা শ্রীলঙ্কা দল থেকে সুযোগ পেয়েছেন একজন। এ দলে দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন কানাডার আকিল কুমার।

টুর্নামেন্ট সেরা ভারতীয় ওপেনার যশস্বী জয়সোয়ালের সঙ্গে ইনিংস উদ্বোধন করতে নামবেন আফগানি ইব্রাহিম জাদরান। তিনে জায়গা করে নিয়েছেন লঙ্কান রবিন্দু রসন্থ।

সেমিফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে শতক হাঁকানো মাহমুদুল হাসান জয় আছেন চারে। তার পর নামবেন আরেক বাংলাদেশি শাহাদাত হোসেন। ছয়ে জায়গা করে নিয়েছেন ক্যারিবিয়ান নাইম ইয়ং। আর সাতে দলের অধিনায়ক ও উইকেট রক্ষক হিসেবে আছেন ফাইনাল সেরা টাইগার আকবর।

দলে দুজন স্পিনারকে রেখেছে আইসিসি। আসরের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি আফগান বাঁহতির সঙ্গে আছেন শীর্ষ উইকেট পাওয়া ভারতীয় লেগি রবি বিষ্ণয়। পেস আক্রমণে ভারতীয় কার্তিক তিয়াগির সঙ্গে আছেন ওয়েস্ট ইন্ডিজের জায়ডেন সিলস।

২০২০ যুব বিশ্বকাপের সেরা একাদশ

যশস্বী জয়সোয়াল - ৪০০ রান (ভারত)
ইব্রাহিম জাদরান - ২৪০ রান (আফগানিস্তান)
রবিন্দু রসন্থ - ২৮৬ রান (শ্রীলঙ্কা)
মাহমুদুল হাসান - ১৮৪ রান (বাংলাদেশ)
শাহাদাত হোসেন - ১৩১ রান (বাংলাদেশ)
নিম ইয়ং - ১৪০ রান ও ৮ উইকেট (ওয়েস্ট ইন্ডিজ)
আকবর আলী (উইকেটকিপার, অধিনায়ক) - ৬৯ রান, ৬ ডিসমিসাল (বাংলাদেশ)
শফিকুল্লাহ ঘাফারি - ১৬ উইকেট (আফগানিস্তান)
রবি বিষ্ণয় - ১৭ উইকেট (ভারত)
কার্তিক ত্যাগি - ১১ উইকেট (ভারত)
জেডেন সিলস - ১০ উইকেট (ওয়েস্ট ইন্ডিজ)
দ্বাদশ খেলোয়াড়
আকিল কুমার - ১৬ উইকেট (কানাডা)

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ