আজকের শিরোনাম :

যুব দলের যে ৪ জনকে জাতীয় দলে চান সুজন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:৪৯

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এখন পর্যন্ত দুর্দান্ত খেলছে বাংলাদেশের যুবারা। ইতোমধ্যেই ফাইনাল নিশ্চিত করেছে তারা। টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে টাইগার যুবাদের হাত ধরেই প্রথমবারের মতো ক্রিকেটের কোনো বিশ্বকাপের ফাইনালে উঠল বাংলাদেশ।

পুরো টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত আকবর আলীরা। যুব দলের এমন পারফরম্যান্সে মুগ্ধ পুরো বাংলাদেশ। আইসিসির ওয়েবসাইটকে দেওয়া এক ভিডিও সাক্ষাৎকারে বিশ্বকাপে দারুণ খেলা দলটির এমন পারফরম্যান্সের কারণ জানালেন বিসিবির পরিচালক ও গেম ডেভেলপমেন্ট প্রধান খালেদ মাহমুদ সুজন। তার মতে, এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে পরিণত যুব দল এটি। তিনি জানান, দুবছর ধরে ১৫-১৮ জন নিয়ে কাজ করেই এই দলটা গড়া হয়েছে। বিশ্বকাপে চোখ রেখে নিউজিল্যান্ডে, শ্রীলঙ্কায় কিংবা নিজেদের মাটিতে মিলিয়ে ৩০টির মতো ম্যাচও খেলেছে বাংলাদেশ।

এছাড়া তরুণ এ দলের কোন চারজনকে দ্রুতই জাতীয় দলের জার্সিতে দেখতে চান— এমনটাই জানতে চাওয়া হয় সুজনের কাছে। তিনি বলেন, ‘আমি তো চাই এই দলের প্রত্যেকেই এক সময় জাতীয় দলে খেলুক। (গেম ডেভেলপমেন্ট কমিটির) প্রধান হিসেবে আমি বেছে বেছে নাম নেওয়া উচিত হবে না। তবু আমি চারটি নাম বলব তানজীদ হাসান তামিম, তৌহিদ হৃদয়, অধিনায়ক আকবর আলী ও রকিবুল হাসান। আশা করি ওরা খুব শিগগিরই সিনিয়র দলের হয়ে খেলবে।’

টুর্নামেন্টে তানজিদ এখন পর্যন্ত ৫ ম্যাচে করেছেন ১৪৯ রান। এছাড়া কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮০ রানের এক ম্যাচজয়ী ইনিংস খেলেছেন তিনি। অন্যদিকে যুব দলের হয়ে ৫ সেঞ্চুরি হাঁকানো তৌহিদ হৃদয়ের ব্যাট থেকে এ বিশ্বকাপে এসেছে ১১৪ রান। স্পিনার রকিবুল ৫ ম্যাচে নিয়েছেন ১১ উইকেট। এছাড়া নেতৃত্বের জন্য নজর কেড়েছেন আকবর আলী।

তবে সাক্ষাৎকারটি সেমিফাইনালের আগে দেওয়ায় হয়তো মাহমুদুল হাসান জয়ের নাম বলেননি সুজন। জয়ের দুর্দান্ত এক সেঞ্চুরিতেই সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাস রচনা করেছে বাংলাদেশ। টুর্নামেন্টে বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ রানও জয়ের। ৫ ম্যাচে তিনি করেছেন ১৭৬ রান।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ