আজকের শিরোনাম :

এমসিসিতে সাকিবের শূন্যস্থানে কুক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২০, ১০:০১

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক স্যার অ্যালিস্টার কুক। কমিটিতে সাকিব আল হাসানের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

গত অক্টোবরে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সব ধরনের ক্রিকেট থেকে সাকিব আল হাসানকে এক বছরের জন্য নিষিদ্ধ করার পর এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সাকিব নিজেই পদত্যাগ করেছিলেন। প্রায় তিন মাস পর সাকিবের শূন্যস্থান পূরণ করল এমসিসি।

সাকিব ছাড়াও কমিটি থেকে সরে দাঁড়ানো আরেক সদস্য সাবেক ক্যারিবিয়ান ক্রিকেটার ইয়ান বিশপের বিকল্প বেছে নিয়েছে এমসিসি। ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে বিশপের স্থলাভিষিক্ত হচ্ছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের বর্তমান সভাপতি রিকি স্কেরিট।

ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির বাকি তিন সদস্য হলেন- অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন, সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং ও সাবেক লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা। এছাড়া কমিটির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং।

এমসিসি ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা। ২০১৭ সালের ১৮ সেপ্টেম্বর এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য মনোনীত হন সাকিব। ক্রিকেট খেলার যাবতীয় নিয়ম কানুন ও নানা পরিবর্তনসহ খেলার ভালো-মন্দ নিয়ে আইসিসিকে সুপারিশ করে এ কমিটি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ