আজকের শিরোনাম :

রায়নার ক্যারিয়ার নষ্টের জন্য দায়ী কোহলি!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ০১:০১

ভারতীয় দলের এক সময়কার নিয়মিত মুখ সুরেশ রায়না। রাহুল দ্রাবিড়-মহেন্দ্র সিং ধোনিদের নেতৃত্বে নিয়মিতই একাদশে দেখা যেত তাকে। কিন্তু ২০১৭ সালে বিরাট কোহলি ভারতের ওয়ানডে এবং টি-টুয়েন্টি দলের অধিনায়ক হওয়ার পর থেকেই জাতীয় দলে অনিয়মিত সুরেশ রায়না।

সম্প্রতি টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতীয় মিডলঅর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না জানান, রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে খেলতে পারায় নিজেকে খুব ভাগ্যবান মনে করেছিলাম। আমাকে অনেক সুযোগ দেওয়া হয়েছিল। তারপর মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বেও ধারাবাহিক ক্রিকেট খেলেছি।

সুরেশ রায়না টিম ইন্ডিয়ার জার্সিতে খেলেছেন ১৮টি টেস্ট, ২২৬টি ওয়ানডে এবং ৭৮টি টি-টুয়েন্টি ম্যাচ। তার ব্যাট থেকে সাতটি সেঞ্চুরির সাহায্যে ৭ হাজার ৯৮৮ রান আসে। রায়না বল হাতে জাতীয় দলের হয়ে ৩২২ ম্যাচে ৬২টি উইকেট শিকার করেন।

টিম ইন্ডিয়ার জার্সিতে সবশেষ ২০১৮ সালের জুলাইয়ে খেলেছিলেন সুরেশ রায়না। তারপর থেকেই জাতীয় দলে ফেরার অপেক্ষায় রয়েছেন ৩৩ বছর বয়সী এ অলরাউন্ডার।

রায়না আরও বলেন, ‌‘রোহিত শর্মা ও বিরাট কোহলি শুরুতে আউট হলে মিডল অর্ডারে অনেক চাপ আসত। সেই সময়ে আমি যে পজিশনে খেলতাম প্রতিটা ম্যাচেই নতুন নতুন চ্যালেঞ্জ ছিল। তবে নিজের উপরে বিশ্বাস ছিল আমার। কারণ ক্রিকেটারের পারফর্ম করার পিছনে অধিনায়কের ভূমিকা থাকে। কিন্তু আমি কোহলির অধীনে যথাযথ সুযোগ পাইনি।’

টিম ইন্ডিয়ার বর্তমান দলের মিডল অর্ডার নিয়ে রায়না বলেন, ‘জাতীয় দলে মিডল অর্ডার নিয়ে যে নাটক চলছে, তা টিম ম্যানেজমেন্ট আর অধিনায়ককেই সমাধান করতে হবে। স্রেয়াশ আইয়ার ও রিশব পান্ত কাছ থেকে প্রতি ম্যাচে বড় রান আশা করা উচিত নয়। ওদেরকে বলে দেওয়া উচিত যে পরের ম্যাচে তোমরা খেলছ, বাদ পড়ার শঙ্কা নেই নিজেদের মতো করে পারফর্ম কর।

উল্লেখ্য, বিরাট কোহলির অধিনায়কত্বে সুরেশ রায়না মাত্র তিনটি ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। সেই তিন ম্যাচে একটিতে ব্যাট করার সুযোগ হয়নি রায়নার। বাকি দুই ম্যাচের একটিতে রায়না খেলেন ৪৬ রানের ইনিংস, আরেক ম্যাচে আউট হন ১ রানে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ